• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১২:০৬ অপরাহ্ন |

দিনাজপুরে ডিজিটাল উদ্ভাবনী মেলা উপলক্ষে প্রেস ব্রিফিং

Digital Mela Press Brifing Picদিনাজপুর প্রতিনিধি : জেলায় ওয়ানস্টপ সার্ভিস সেবা চালু করা হয়েছে। পর্যায়ক্রমে জেলার ১৩ উপজেলায় এই ওয়ানস্টপ সার্ভিস চালু করা হবে। বিভিন্ন কল্যাণমূখী সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। আগামী দিনে বাংলাদেশকে একটি উন্নত দেশে রুপান্তর করতে হলে আধুনিক তথ্য যোগাযোগ প্রযুক্তির কোন বিকল্প নেই। তারই অংশ হিসেবে দিনাজপুরে তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলার আয়োজন করা হয়েছে। এই মেলা সফল করার লক্ষ্যে সাংবাদিকদের সার্বিক সহযোগিতা কামনা করি।
মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ২১-২৩ জানুয়ারী তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১৫ উপলক্ষে প্রেস ব্রিফিংয়ে দিনাজপুর জেলা প্রশাসক আহমদ শামিম আল রাজী এসব কথা বলেন। ২১ হতে ২৩ জানুয়ারী দিনাজপুর জিলা স্কুল মাঠে এই মেলা অনুষ্ঠিত হবে।
জেলা প্রশাসক আহমদ শামিম আল রাজী বলেন, ‘দিন বদলের সনদ : ভিশন-২০২১’ বাস্তবায়নের জন্য ‘জনগণের দোরগোড়ায় সেবা’ এ মূলমন্ত্রকে সামনে রেখে ‘স্বল্প খরচে, স্বল্প সময়ে ও কম ভ্রমনে’ তৃণমূল জনগণকে সেবা প্রদানের লক্ষ্যে দেশীয় প্রেক্ষাপটে সীমিত সময়ে সম্পদ কাজে লাগিয়ে বর্তমান সরকার নানাবিধ কার্যক্রম গ্রহন করেছে। বর্তমানে একটি আধুনিক, উন্নত ও কল্যাণমূখী দেশ বির্নিমানে প্রযুক্তি অন্যতম নিয়ামক হিসেবে বিবেচিত হচ্ছে। আগামী দিনে বাংলাদেশকে একটি উন্নত দেশে রুপান্তর করতে হলে আধুনিক তথ্য যোগাযোগ প্রযুক্তির কোন বিকল্প নেই। এমনই এক বাস্তবতায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের প্রত্যক্ষ তত্বাবধানে ও দিক নির্দেশনায় দিনাজপুর জেলা প্রশাসনের নেতৃত্বে জেলায় ডিজিটাল বাংলাদেশ গঠনের কার্যক্রম পুরোদমে এগিয়ে যাচ্ছে। তারই অংশ হিসেবে এই ডিজিটাল উদ্ভাবনী মেলার আয়োজন করা হয়েছে।
জেলা প্রশাসক বলেন, তৃণমূল পর্যায়ে জনগণের দোরগোড়ায় মানসম্মত সেবা নিশ্চিত করতে জেলার ১০২টি ইউনিয়নে ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র ও ৮টি পৌরসভায় পৌর ডিজিটাল সেন্টার ইতোমধ্যে স্থাপন করা হয়েছে। এ সকল ডিজিটাল সেন্টারের মাধ্যমে গ্রামীণ ও শহুরে জনগণ সহজেই সরকারী ফরম, নোটিশ, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ভিসা সংক্রান্ত তথ্য, জমির পর্চা, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, আইন বিষয়ক তথ্য, নাগরিকত্ব সনদপত্র, পাবলিক পরীক্ষার ফলাফলসহ অন্যান্য তথ্য ও সরকারী সেবা সহজেই পাচ্ছে। পাশাপাশি প্রবাসী আত্মীয়দের সাথে যোগাযোগ ও রেমিটেন্স পাওয়া সহজ হয়েছে। যা মানুষের জীবনমান উন্নয়নে ব্যাপক পরিবর্তন এনেছে। জেলা প্রশাসনকে অধিকতর কল্যাণমূখী, স্বচ্ছ ও জবাবদেহিমূলক করতে জেলা ই-সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে। ফলে বিভিন নথিপত্র দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হয়েছে।
জেলা প্রশাসক বলেন, পর্যাপ্ত তথ্য সমৃদ্ধ জেলা, উপজেলা এবং ইউনিয়ন ওয়েব পোর্টাল নির্মাণ করা হয়েছে, জেলা প্রশাসকের কার্যালয়ের সাথে উপজেলাসমূহের অনলাইন রিপোটর্টিং চালু করা হয়েছে। ভবিষ্যতে সরকারের এসব সেবার পাশাপাশি আরো নতুন নতুন সেবা জনগণের কাছে পৌঁছে দেয়ার জন্য এই ডিজিটাল উদ্ভাবনী মেলার আয়োজন। এই ডিজিটাল উদ্ভাবনী মেলা সফল করতে তিনি সাংবাদিকদের সার্বিক সহযোগিতা কামনা করেন।
প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. তৌফিক ইমাম, সিনিয়র জেলা তথ্য অফিসার আবুল কামাল মোহাম্মদ শামসুদ্দিন, সহকারী জেলা তথ্য অফিসার মো. আবু বকর সিদ্দিকসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ