• সোমবার, ১৬ মে ২০২২, ০৯:০০ অপরাহ্ন |

দিনাজপুরে ৩ দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন

Digital Mela Picদিনাজপুর প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০২১ বাস্তবায়নে যুগোপযোগী পদক্ষেপ প্রচারের লক্ষ্যে দিনাজপুরে ৩ দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা ও স্টুডেন্ট ইনোভেশন ক্যাম্পের উদ্বোধন করা হয়েছে।
বুধবার বিকেল ৪টায় দিনাজপুর জিলা স্কুল মাঠে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৪৩টি স্টলের অংশ গ্রহণের মধ্য দিয়ে ৩ দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা ও স্টুডেন্ট ইনোভেশন ক্যাম্পের উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী। স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. হামিদুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, ভিশন ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার জনগনের সেবা ও সুযোগ-সুবিধা বৃদ্ধি করতে বিভিন্ন ধরনের বাস্তবমুখী সেবামূলক কার্যক্রম চালু করেছে। প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় গত বছরের ২৩ জুন প্রায় ২৫ হাজার ওয়েব সাইট সমৃদ্ধ জাতীয় তথ্য বাতায়ন উদ্বোধন করেছেন। এর ফলে সরকারের সকল মন্ত্রনালয়, সংযুক্ত দপ্তরসমূহ, বিভাগীয় ও জেলা পর্যায়ের কার্যালয়সহ সর্বস্তরে তথ্য বার্তায়নের মাধ্যমে তথ্য মহাসরণীতে যুক্ত হয়েছে।
তিনি বলেন, দিনাজপুর জেলার ১০২টি ইউনিয়ন ও ৮টি পৌরসভায় ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে। এসব ডিজিটাল সেন্টারের মাধ্যমে গ্রামীন ও শহরের জনগণ সহজেই সরকারী ফরম, নোটিশ, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ভিসা সংক্রান্ত তথ্য, জমির পর্চা, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, আইন বিষয়ক তথ্য, নাগরিকত্ব সনদপত্র, পাবলিক পরীক্ষার ফলাফলসহ অন্যান্য তথ্য সহজেই পাচ্ছে। এই জেলায় জমির খতিয়ানের পর্চা দ্রুত সময়ের মধ্যে ডিজিটাল পদ্ধতিতে সরবরাহ দেয়ায় রংপুর বিভাগের ৮টি জেলার মধ্যে দিনাজপুর সর্বোচ্চ স্বীকৃত অর্জন করেছে। ২১ থেকে ২৩ জানুয়ারী জিলা স্কুল মাঠে ৩ দিনব্যাপী ডিজিটাল মেলা চলবে। মেলায় এ সকল বিষয়ের তথ্য জনসাধারণের মধ্যে উন্মুক্তভাবে বিকাশ ঘটানো ও প্রচার করা হবে।
অনুষ্ঠানে বিেিশষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. রুহুল আমিন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর দপ্তরের এটুআই প্রকল্পের সহকারী পরিচালক খন্দকার মো. নাজমুল হুদা শামীম, সিনিয়র জেলা তথ্য অফিসার আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দিন, পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ আমিনুর রহমান সরকার, জেলা শিক্ষা অফিসার এনায়েত হোসেন, জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল হান্নান, জিলা স্কুলের প্রধান শিক্ষক আখতারা পারভীন প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ তৌফিক ইমাম। মেলায় বিভিন্ন দপ্তরের সরকারী কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ