• সোমবার, ২৩ মে ২০২২, ০১:৪৪ অপরাহ্ন |

সহিংসতা তদন্তে জাতিসংঘের তত্ত্বাবধানে কমিশন চায় জামায়াত

Jamat-2015ঢাকা: জাতিসংঘের তত্ত্বাবধানে নিরপেক্ষ তদন্ত কমিশন গঠন করে চলমান সন্ত্রাস, হত্যা ও নৈরাজ্যের সঙ্গে সম্পৃক্তদের শনাক্ত এবং তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন জামায়াতের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ। তিনি বলেছেন, এ ধরনের কমিশনকে জামায়াতের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেয়া হবে।
বুধবার এক বিবৃতিতে এই কথা বলেন তিনি।

বর্তমান সংকট কোনো ফৌজদারি অপরাধের সঙ্গে সম্পৃক্ত নয়, এটা রাজনৈতিক সংকট্- এমন দাবি করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উদ্দেশে জামায়াতের ভারপ্রাপ্ত আমির বলেন, “আপনারা পেশাদারি বজায় রেখে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করুন। কোনো দলের স্বার্থ রক্ষা আপনাদের দায়িত্ব নয়। অবৈধ, অনির্বাচিত সরকারের গদি রক্ষার জন্য জনগণের বুকে গুলি চালানোর অসাংবিধানিক ও অমানবিক পথ থেকে আপনারা বিরত হোন।”

চলমান আন্দোলন সম্পর্কে মকবুল আহমাদ বলেন, “এ সরকার জনগণের ভোটে নির্বাচিত নয়। আমাদের সাংবিধানিক অধিকার মিছিল-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। কোথাও মিছিল বের হলেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে গুলি চালাতে বাধ্য করা হচ্ছে। নিরুপায় হয়ে ২০ দলীয় জোট অবরোধ কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হয়েছে।”

মকবুল আহমাদ অভিযোগ করেন, “সরকার এই আন্দোলনকে নস্যাৎ করার জন্য পুলিশ প্রহরায় গাড়ি চালানোর ঘোষণা দিয়েছে। পুলিশের নিরাপত্তা বেষ্টনির মধ্যে যানবাহনে পেট্রোল বোমা নিক্ষেপ করে দুষ্কৃতকারীরা নারী, শিশু ও নিরীহ যাত্রীদেরকে নির্মমভাবে হত্যা করছে। পুলিশ প্রহরায় যানবাহনে এসব হামলাকারীদের গ্রেপ্তার না করে তার দায় বিরোধী দলের উপর চাপানো রহস্যজনক।” নিরপেক্ষ তদন্তের মাধ্যমে এসব অপকর্মের সঙ্গে জড়িতদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়ার আহ্বান জানান তিনি।

বিবৃতিতে দাবি করা হয়, সরকার বোমা নিক্ষেপকারী সন্ত্রাসীদের গ্রেপ্তার না করে জামায়াত-শিবিরের ওপর দোষ চাপিয়ে রাজনৈতিক ফায়দা হাসিল করার অপচেষ্টা চালিয়েছে।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টি করছে দাবি করে জামায়াতের এই শীর্ষ নেতা বলেন, মানুষের জানমালের ক্ষতি করার রাজনীতিতে জামায়াত বিশ্বাস করে না। জামায়াত এই ধরনের কর্মকাণ্ডকে প্রশ্রয় দেয় না। অতীতে যাত্রীবাহী বাসে গানপাউড়ার দিয়ে আগুন লাগিয়ে মানুষ হত্যা, বোমা নিক্ষেপ ও লগি-বৈঠার তাণ্ডব চালিয়ে মানুষ হত্যা, মৃত লাশের ওপর দাঁড়িয়ে উল্লাস করা এবং পুলিশ খুনের অপরাজনীতি আওয়ামী লীগই করেছে। এখনো তারাই অত্যন্ত সুপরিকল্পিতভাবে এসব নৃশংস ঘটনা ঘটাচ্ছে।”

নতুন বার্তা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ