• সোমবার, ১৬ মে ২০২২, ০৯:৩৫ অপরাহ্ন |

দিনাজপুরে কোল্ড ইনজুরীতে আক্রান্ত বোরো বীজতলা

imagesদিনাজপুর প্রতিনিধি : দেশের শস্য ভান্ডার দিনাজপুরে তাপমাত্রা কমে যাওয়ায় ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহে কোল্ড ইনজুরীতে আক্রান্ত হয়ে বোরো বীজতলা নষ্ট হচ্ছে। অন্যদিকে অবরোধ ও  হরতালের কারণে পরিবহন জটিলতায় জ্বালানী তেল ডিজেল, ইউরিয়া সার ও কীটনাশকের দাম বৃদ্ধি এবং কৃষি শ্রমিক সংকট ও শ্রমমূল্য বেড়ে যাওয়ায় ইরি-বোরো চাষাবাদ নিয়ে বিপাকে পড়েছেন কৃষক। তবে ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহ থেকে বীজতলা বাঁচাতে এবং অত্যাধুনিক পদ্ধতিতে রোরো চাষাবাদ করার পরামর্শ দিচ্ছে জেলা কৃষি বিভাগ।
জমি চাষ, তৈরি, বোরো বীজ তোলা ও বোনার কাজে এখন ব্যস্ত দিনাজপুরের কৃষক। জেলায় এবার ১ লাখ ৭৫ হাজার ৮৫৯ হেক্টর জমিতে বোরো চাষাবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। বোরো বীজতলার জন্য নির্ধারণ করা হয়েছে প্রায় ১১ হাজার ৩১০ হেক্টর জমি। কিন্তু সর্বনিন্ম তাপমাত্রা, ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহে বোরো বীজতলা নষ্ট হচ্ছে। কোল্ড ইনজুরী ছত্রাকে আক্রান্ত হয়ে হলদে ফ্যাকাতে ধারণ করেছে বোরো বীজতলা। এতে বোরো চাষাবাদ নিয়ে বিপাকে পড়েছেন কৃষক।
অন্যদিকে অবরোধ ও হরতালের কারণে পরিবহন জটিলতায় জ্বালানী তেল ডিজেল, ইউরিয়া সার ও কীটনাশকের দাম বেড়ে গেছে। এছাড়াও কৃষি শ্রমিক সংকট এবং শ্রমমূল্য বেড়ে যাওয়ায় ইরি-বোরো চাষাবাদে হিমসিম খাচ্ছেন কৃষক। ফলে উৎপাদন ব্যয় বেড়ে যাচ্ছে। রাজনৈতিক অস্থিরতার কারণে আমনের ভাল দাম না পাওয়ায় ইরি-বোরো নিয়েও তারা শংকায় পড়েছেন।
দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল হান্নান জানিয়েছেন, ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহ থেকে বীজতলা বাঁচাতে এবং অত্যাধুনিক পদ্ধতিতে রোরো চাষাবাদ করার জন্য তারা পরামর্শ দিচ্ছেন। শৈত্য প্রবাহে কোল্ড ইনজুরী ছত্রাকে আক্রান্ত হওয়া থেকে বীজতলা বাঁচাতে শুকনো বীজতলা তৈরী করছেন কৃষক। বিকেলে বীজতলা জমিতে গরম পানি দিয়ে আইল বেধে রেখে সেই পানি আবার সকালে ছেড়ে দিচ্ছেন। এছাড়াও পলিথিন দিয়ে ঢেকে রাখা হচ্ছে বীজতলা।
এদিকে শুধু প্রচন্ড হাড় কাপানো শীতে ক্ষেতে কাজ করতে পারছে না কৃষি শ্রমিক। ঠান্ডায় কাহিল হয়ে পড়েছে তারা। শীত ও ঘন কুয়াশায় চলতি বোরো মৌসুমের বীজতলা নষ্ট হচ্ছে। কৃষি বিভাগের পরামর্শ নিয়েও কোন ফল পাচ্ছেন না কৃষক। এ অবস্থা অব্যাহত থাকলে, চলতি বোরো মৌসূম ব্যাহত হওয়ার আশংকা করছেন কৃষিবিদরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ