• রবিবার, ২২ মে ২০২২, ০৩:১৯ পূর্বাহ্ন |

সঙ্কট নিরসনে ইসলামী আন্দোলনের ৩ দফা কর্মসূচি

islami dol_66555ঢাকা : চলমান রাজনৈতিক সঙ্কট সমাধানের উদ্যোগ গ্রহণের দাবিতে ৩ দফা কর্মসূচি ঘোষণা করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।
সোমবার দুপুরে রাজধানীর পুরানা পল্টন কার্যালয়ে চলমান জাতীয় সঙ্কট নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইসলামী আন্দোলনের আমির চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম এ কর্মসূচি ঘোষণা করেন।
কর্মসূচির মধ্যে রয়েছে- ৫ ফেব্রুয়ারি ঢাকায় সাদা পতাকা নিয়ে মানববন্ধন (গাবতলী থেকে যাত্রাবাড়ী), ৮ ফেব্রুয়ারি সারাদেশে জেলায় জেলায় সাদা পতাকা নিয়ে মানববন্ধন এবং ১৩ ফেব্রুয়ারি সারাদেশে প্রতিটি উপজেলায় সাদা পতাকা নিয়ে মানববন্ধন ।
এই কমসূচির মধ্যেও যদি সঙ্কট সমাধানের উদ্যোগ নেয়া না হয় তাহলে সারাদেশের শান্তিকামী ও দেশপ্রেমিক সর্বস্তরের জনগণকে সঙ্গে নিয়ে শান্তি প্রতিষ্ঠার দাবিতে সাদা পতাকা নিয়ে ঢাকা অভিমুখে শান্তি অভিযাত্রা বা “মার্চ ফর পিস” কর্মসূচি গ্রহণ করা হবে বলেও জানান চরমোনাই পীর।
লিখিত বক্তব্যে রেজাউল করীম বলেন, অবরোধ, হরতাল, জ্বালাও-পোড়াও আর হামলা-মামলা এবং জুলুম-নিপীড়নে দেশবাসী আজ অসহায় ও দিশেহারা। প্রতিদিন শত শত মানুষ গ্রেফতার হয়ে কারাগারে নিক্ষিপ্ত হচ্ছে। হাজার হাজার মানুষের বিরুদ্ধে মামলা হচ্ছে। এমনকি দেশের কারাগারগুলোতে ধারণ ক্ষমতার চেয়ে তিন-চারগুন মানুষ ইতিমধ্যেই বন্দি হওয়াতে উপচে পড়া বন্দিদের চাপে এক ধরনের মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে।
চরমোনাই পীর বলেন, দেশকে ধ্বংসের হাত থেকে রক্ষার জন্যে এবং দেশবাসীকে এই দুর্বিষহ অবস্থা থেকে উদ্ধারের জন্যে রাজনৈতিক সঙ্কটের শান্তিপূর্ণ উত্তরণের লক্ষ্যে আমরা বার বার আহ্বান জানিয়ে আসছি। ইতিপূর্বে দেশের অভিভাবক হিসেবে মাননীয় রাষ্ট্রপতিকে আমরা সঙ্কট সমাধানে উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছি। গত ১৯ জানুয়ারি খোলা চিঠির মাধ্যমে আমরা ক্ষমতাসীন সরকারকেও দায়িত্ব নিয়ে সঙ্কট সমাধানে গ্রহণযোগ্য উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছি। কিন্তু অত্যন্ত দুঃখজনক বাস্তবতা হলো, সঙ্কট সমাধানে কোনো দৃশ্যমান উদ্যোগ গ্রহণ তো দূরের কথা দেশে যে রাজনৈতিক সঙ্কট চলছে ক্ষমতাসীনরা তা স্বীকার করতেও নারাজ। সরকার গায়ের জোরে এবং শক্তি প্রয়োগে বিরোধী মত দমন, মিডিয়া নিয়ন্ত্রণ এবং  বাক স্বাধীনতা হরণের যে পথ গ্রহণ করেছে তা পরিস্থিতিকে আরো জটিলতর করে তুলছে।
ক্ষমতাসীন সরকারের কাছে চরমোনাই পীর আবারো আহ্বান জানিয়ে বলেন, দেশে বিরাজমান বিভীষিকাময় রাজনৈতিক মহাসঙ্কট সমাধানের লক্ষ্যে সকল নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করুন। দেশে শান্তি ফিরিয়ে আনুন। নয়তো মানুষের ধৈর্যের বাঁধ ভেঙ্গে গেলে যেকোনো অশুভ পরিস্থিতির জন্য আপনারাই দায়ী থাকবেন।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ইসলামী আন্দোলনের সিনিয়র নায়েবে আমির মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম, মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমদ, ঢাকা মহানগর সভাপতি অধ্যাপক মাওলানা এটিএম হেমায়েত উদ্দিন, চরমোনাই পীরের রাজনৈতিক উপদেষ্টা অধ্যাপক আশরাফ আলী আকন, যুগ্ম সহাসচিব গাজী আতাউর রহমান, সহকারী সচিব মাওলানা ইমতিয়াজ আলম, সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার আশরাফুল আলম, প্রচার সম্পাদক আহম্মদ আবদুল কায়ুউম, কেএম আতিকুর রহমান  প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ