• বুধবার, ০৮ মে ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

আজ থেকে চিলাহাটি-ঢাকা সরাসরি রেল যোগাযোগ

Cilahatiসিসি নিউজ: আজ বুধবার থেকে সর্ব উত্তরের সীমান্তবর্তি জেলা নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটি রেলওয়ে স্টশন থেকে ঢাকার পথে যাত্রা শুরু করবে আন্তনগর ট্রেন নীলসাগর এক্সপ্রেস। সকাল ১১ টায় ওই স্টেশনে ট্রেন চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রেলমন্ত্রী মুজিবুল হক।
রেলপথ মন্ত্রণালয়ের সচিব (এনডিসি) মনসুর আলী সিকদারের সভাপতিত্বে ওই রেলওয়ে স্টেশন চত্তরে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য নূরুল ইসলাম সুজন, নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য আফতাব উদ্দীন সরকার।
চিলাহাটি থেকে নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি চলাচল শুরু করলে ২০১১ সালের ১২ অক্টোবর নীলফামারীর বড়মাঠে এক জনসভায় জেলাবাসিকে দেয়া প্রধানমন্ত্রীর একটি প্রতিশ্র“তি পূরণ হবে।
উত্তরাঞ্চলের চিলাহাটি সীমান্ত থেকে রেল পথে সরাসরি ঢাকা সাথে যোগাযোগের দাবিটি ছিল জেলাবাসির দীর্ঘ দিনের। ওই দাবিতে গোটা নীলফামারী জেলায় মানববন্ধন, সভা-সমাবেশসহ বিভিন্ন কর্মসুচি পালন করে নীলফামারী চেম্বার অব কমার্স, নীলফামারী প্রেসক্লাব, চিলাহাটি স্থলবন্দর বাস্তবায়ন কমিটিসহ বিভিন্ন সংগঠন ও শ্রেণী পেশার মানুষ।
দাবির প্রেক্ষিতে ২০০৭ সালের ১ ডিসেম্বর আন্তনগর ট্রেন নীলসাগর একপ্রেসের যাত্রা শুরু হলেও অবকাঠামোগত সমস্যায় চিলাহাটির পরিবর্তে সে সময়ে চলাচল করে সৈয়দপুর থেকে।
এরপর স্থানীয় সংসদ সদস্য আসাদুজ্জামান নূরের প্রচেষ্ঠায় ২০১০ সালে ২২৬ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প গ্রহণের মাধ্যমে সৈয়দপুর থেকে চিলাহাটি পর্যন্ত ৫২ দশমিক দুই কিলোটিমার রেলপথ, নয়টি রেল স্টেশন সংস্কার ও চিলাহাটিতে একটি ওয়াশ পিট সহ অন্যান্য অবকাঠামো স্থাপনের পর চিলাহাটি থেকে দ্রুতগামী ট্রেন চলাচলের উপযোগী করা হয়।
গত ২০১৩ সালের ১০ জুলাই চিলাহাটি স্টেশন থেকে নীলসাগর চলাচলের দিনক্ষণ নির্ধারণ হয়েছিল একবার। সে লক্ষ্যে রেলের সময়সুচিতে ট্রেনটি অন্তর্ভূক্ত হলেও উদ্বোধন নিয়ে ততকালীন নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য জাতীয় পার্টির জাফর ইকবাল সিদ্দিকী ও  সংরক্ষিত নারী সংসদ সদস্য ড. হামিদা বানু শোভার দ্বন্দের  কারণে আর চালু হয়নি ট্রেনটি।
ট্রেনটি চালুর ব্যাপারে চিলাহাটি রেল স্টেশন মাস্টার জাহঙ্গীর আলম বলেন,‘নীলসাগরসহ সকল আন্তনগর এক্সপ্রেস ট্রেন চলাচলের জন্য চিলাহাটিতে ওয়াশপিট, নিরাপত্তা ব্যারাক, রানিংরুম, প্রয়োজনীয় রেল লাইন, সিগনালসহ সকল অবকাঠামো নির্মাণ কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। রেলমন্ত্রীর উদ্বোধনের পর আজ থেকে ঢাকা চলাচল করবে নীলসাগর এক্সপ্রেস ট্রেন।
ডোমার রেলস্টেশন মাস্টার মাহবুবার রহমান জানান, রেলওয়ের সময়সূচী অনুযায়ী রাত ৯টা ৪০ মিনিটে চিলাহাটি থেকে ছাড়বে নীলসাগর এক্সপ্রেস। এজন্য চিলাহীতে সাধারণ ২০টি এবং এসি বাথ দুটি, ডোমার স্টেশনের জন্য ১০ সাধারণ আসন বরাদ্দ দেয়া হয়েছে।
এদিকে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহা-ব্যবস্থাপক আব্দুল আউয়াল ভুইয়া জানান, নীলসাগর এক্সপ্রেস ট্রেনের চলাচল শুরু পর। পর্যায়ক্রমে অন্যান্য আন্তঃনগর ট্রেন গুলো চিলাহাটি থেকে সরাসরি দেশের বিভিন্ন স্থানে  চলাচল ব্যবস্থা করা হবে। এজন্য সার্বিক প্রস্তুতির কাজ চলছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ