• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০২:৫৮ পূর্বাহ্ন |

পার্বতীপুরে সাঁওতাল পল্লীর ঘটনায় তদন্ত কমিটি

followup1পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের পার্বতীপুরের চিড়াকুঠা গ্রামের সাঁওতাল পল্লীর ক্ষতিগ্রস্ত পরিবার পুর্নবাসনে ব্যাপক কর্মসূচী গ্রহন করেছে দিনাজপুর জেলা প্রশাসন।

পার্বতীপুর উপজেলা প্রশাসন ত্রান ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে সাথে নিয়ে পূর্নবাসন কাজ চালিয়ে যাচ্ছে। এদিকে সাঁওতাল পল্লীতে অগ্নি সংযোগ ও লুটপাটের ঘটনা তদন্তে দিনাজপুর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলামকে আহবায়ক করে ৩ সদস্যের একটি কমিটি গঠন করেছে দিনাজপুর জেলা প্রশাসন। কমিটির অপর দুই সদস্য হলেন, সহকারী পুলিশ সুপার সদর সার্কেল সুশান্ত সরকার ও পার্বতীপুর সহকারী কমিশনার (ভূমি) জাহাঙ্গীর আলম। কমিটিকে আগামী ১৫ দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

এ দিকে পার্বতীপুর থানা পুলিশ গতকাল বুধবার বিকেল পর্যন্ত সাঁওতালদের লুটপাট হওয়া ৩০টি গরু, ৮টি ছাগল, ২টি ভেঁড়া, ৩টি টিউবওয়েল, ২টি শ্যালো মেশিন, বাই-সাইকেল, রিক্সা ও শেলাই মেশিন উদ্ধার করতে পেরেছে।

এব্যাপারে পার্বতীপুর উপজেলা প্রশাসন ত্রান ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম জানান, ৪৯টি ক্ষতিগ্রস্ত পরিবারকে ৫০ কেজি করে চাল, ৫০ খানা কম্বল, ৩০ টি পরিবার কে হাঁড়ি-পাতিল ও বাঁসনপত্র ছাড়াও বাজার খরচের জন্য পরিবার প্রতি ২০০ টাকা করে প্রদান করা হয়েছে। পানীয়জলের চাহিদা মেটাতে ৬টি টিউবওয়েল সরবরাহ করা হয়েছে। এ ছাড়াও বাড়ী ঘর নির্মানের জন্য ৩ বান্ডিল করে টিন ও ঘর নির্মানের জন্য টাকা চেয়ে মন্ত্রনালয়ে আবেদন করা হয়েছে। এ ছাড়াও ৯ জন ভূমিহীন আদিবাসীকে খাস জমি প্রদানের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পার্বতীপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল আলম বলেন, সাঁওতালদের লুটপাট হওয়া মালামাল উদ্ধার কাজ অব্যাহত আছে। এ পর্যন্ত ৩৫ গবাদী পশুসহ বিভিন্ন মালামাল উদ্ধার করা হয়েছে। প্রতিটি উদ্ধারের ঘটনায় থানায় জিডি করা হচ্ছে। পরর্তীতে সে গুলো মামলায় রুপ নিবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ