• সোমবার, ২৩ মে ২০২২, ০১:২৬ অপরাহ্ন |

ফুলবাড়ীতে আদিবাসী সংগঠনের স্মারকলিপি পেশ

Pic-2 Adebaseeফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: সন্ত্রাসী হামলায় আদিবাসীদের ঘর-বাড়ী ভাংচুর, অগ্নিসংযোগ, সহায় সম্পদ লুটপাট, নির্যাতনের প্রতিবাদে ফুলবাড়ী ও পার্শ্ববর্তী উপজেলা সমুহের বিভিন্ন আদিবাসী সংগঠন বৃহস্পতিবার বেলা ৩টায় দিনাজপুরের ফুলরবাড়ীতে বিক্ষোভ মিছিল, মানবন্ধন ও উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রীকে স্মারকলীপি পেশ করেছেন।
এসময় বক্তারা বলেন, সন্ত্রাসীরা অমানবিক নির্যাতন, হামলা, অগ্নিসংযোগ, লুটপাট এবং ৬০ জন আদিবাসী পরিবারের ঘরবাড়ী তছনছ করায় তাদের দ্রুত গ্রেফতার দাবী করা জানানো হয়। ২৪ জানুয়ারি আদিবাসীদের দখলে থাকা জমিজমা বিরোধকে কেন্দ্র করে প্রতিপক্ষের লোকজনের সঙ্গে আদিবাসীদের সংঘর্ষে একজন নিহত হয়। এই ঘটনাকে কেন্দ্র করে অগ্নিসংযোগ, লুটপাট ও ধ্বংসযজ্ঞ চালানো হয়।
ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মাধ্যমে স্মারকলীপি পেশ করার সময় উপজেলা পরিষদ চত্ত্বরে আদিবাসীদের দাবী নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ফুলবাড়ী উপজেলা আদিবাসী উন্নয়ন সমিতির সভাপতি চুনু টুডু, ফুলবাড়ী উপজেলা আদিবাসী ফেডারেশনের পারগানা কলম্বাস মার্ডি, বাংলাদেশ সান্তাল বাইসি দিনাজপুর (পূ:) জেলা শাখার সভাপতি অবিনাস মুরমু, জাতিসত্তা মুক্তি সংগ্রাম পরিষদ নবাবগঞ্জ উপজেলা শাখার সভাপতি এডোয়ার্ড সরেন, ফুলবাড়ী আদিবাসী ষ্টুডেন্টস ইউনিয়ের সভাপতি তুহিন মার্ডি, আদিবাসী যুব ফেডারেশন বিরামপুর শাখার যোনাস সরেন প্রমূখ।
মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও ৪ দফা দাবীসহ স্বরাষ্ট মন্ত্রী বরাবর ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মো. মনিরুজ্জামান-এর মাধ্যমে স্মারকলীপি পেশ করা হয়। দাবীগুলো হচ্ছে (১) ভুমিদস্যু জহুরুল ইসলাম গং কর্তৃক ২১ একর জমি তৈরী করা ভুয়া দলিল জেলা প্রশাসনের হস্তক্ষেপে অনতিবিলম্বে বাতিল করে সকল জমি হাবিপুর-চিড়াকুটার সান্তাল আদিবাসী যারা জমির মালিক তাদের কাছে বিনা শর্তে ফেরৎ দানের ব্যবস্থা করতে হবে। (২) ভুমিদস্যু জহুরুল ইসলাম গং এবং বাড়ি-ঘরে আগুন লাগানো ও লুটপাটকারীদের গ্রেফতার এবং দৃষ্টান্ত মূলক শাস্তি নিশ্চিত করতে হবে। (৩) আগুনে পুড়ে দেওয়া বাড়ি-ঘর এবং লুট-পাটের পূর্ণ ক্ষতিপূরণ প্রদান করতে হবে, সকল পরিবারের পূর্ণবাসন করতে হবে এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। (৪) সমতলি আদিবাসী ও অন্যান্য ক্ষুদ্র ভাষিক জাতিসত্তা সমুহের জন্য পৃথক মন্ত্রণালয় এবং ভুমি কমিশন অনতিবিলম্বে গঠন করতে হবে।
উল্লেখ্য দিনাজপুরের পার্বতীপুর উপজেলার হাবিবপুর (চিড়াকুঠা) আদিবাসী পল্লীতে ২৪ জানুয়ারি হামলা, অগ্নিসংযোগ, লুটপাট চালিয়ে ব্যপক ক্ষতি করে প্রতিপক্ষরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ