• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৫:২৫ পূর্বাহ্ন |

আমিষের খাবারের পর চা পান করা কি উচিত?

download-(5)-1লাইফস্টাইল ডেস্ক :  চা এর নেশা বড় নেশা। এমন একজন মানুষ খুঁজে পাবেন না যে চা পান করেন না। বা চা পছন্দ করেন না। দুধ চা হোক বা লিকার চা দুই বেস্ট। সকাল বিকেল প্রায় সবাই চা পান করেন। কিন্তু, এমন বহু মানুষ আছে ডিনার বা মধ্যাহ্ন ভোজনের পরেও চা পান করেন।

যারা ভারি কিছু খাবার পরে চা পান করেন, তা আপনার শরীরের ক্ষতি বইকি ভাল কিছু করবে না। কারণ, মধ্যাহ্ন ভোজন কিংবা ডিনারে সাধারণত প্রচুর পরিমাণে প্রোটিনযুক্ত খাবার থাকে। এ খাবারের পর অনেক সময় চায়ের ব্যবস্থা থাকে। কেউ কেউ আবার অভ্যাসগতভাবেই লাঞ্চ কিংবা ডিনারের পর চা পান করে থাকেন। বিজ্ঞানীরা বলছেন, ওই প্রোটিনযুক্ত খাবার গ্রহণের ঠিক পর পরই চা পান করা ঠিক নয়। এতে হজমে সমস্যা হতে পারে।

চায়ের মধ্যের ট্যানিন খাবারের প্রোটিনের সঙ্গে রাসায়নিক বিক্রিয়া করে এক ধরনের জটিল রাসায়নিক যৌগ তৈরি করে। এ যৌগ হজমে সমস্যার সৃষ্টি করে এবং আয়রন শোষণে বাধা দেয়। হজমে সমস্যা মানেই শরীর প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত হয়। ফলে শরীর অপুষ্টিজনিত সমস্যায় ভুগতে থাকে। ইঁদুরের ওপর এক গবেষণায় আমেরিকার একদল গবেষক দেখেছেন, প্রোটিন জাতীয় খাবারের সঙ্গে চা গ্রহণ করলে খাদ্য হজমের প্রক্রিয়া মারাত্মকভাবে ব্যাহত হয়।

দীর্ঘদিন ধরে যারা হজমের সমস্যায় (সাধারণের কাছে যা পুরনো আমাশয় বলে পরিচিত) ভুগছেন, তাদের মধ্যে কারও দুপুরের কিংবা রাতের খাবার গ্রহণের পর পরই চা পানের অভ্যাস থাকলে তা ত্যাগ করার মাধ্যমে তারা হজমের সমস্যা থেকে মুক্তি পেয়েছেন বলে জানিয়েছেন গবেষকরা। মাংসের কাবাব কিংবা মাংস দিয়ে তৈরি খবার খাওয়ার ঠিক আগে বা ঠিক পরই চা পান করলে একই ধরনের বিপত্তি হবে। চায়ের ক্ষেত্রে অতিরিক্ত ট্যানিনের উপস্থিতির কারণে শুধু লিকার চায়ের ক্ষেত্রে এ সমস্যা আরও বেশি হয়।

কারও কারও ক্ষেত্রে প্রোটিন বা আমিষযুক্ত খবারের সঙ্গে চা পানের ফলে তেমন কোনো সমস্যা দেখা না দিলেও নীরব অপুষ্টি তাদের ক্রমান্বয়ে গ্রাস করতে থাকে। ফলে তাদের শরীর প্রয়োজনীয় মিনারেল থেকে বঞ্চিত হয়। একপর্যায়ে মিনারেল ঘাটতি (ক্যালসিয়াম) এবং অপুষ্টিজনিত কারণে বিভিন্ন রকম শারীরিক সমস্যা হয়ে থাকে। খাবারের পর চা পান যদি করতেই হয় তাহলে অন্তত চার থেকে পাঁচ ঘণ্টা বিরতি নিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ