• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৯:২২ অপরাহ্ন |

জিএসপি ফিরে পাচ্ছে বাংলাদেশ!

1421488463সিসি ডেস্ক : বিশেষ বাণিজ্যিক সুবিধা (জিএসপি) ফিরে পেতে বাংলাদেশকে আরো বেশি শ্রমিক অধিকার রক্ষা এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেন্টেটিভ-এর কার্যালয়। ২০১৩ সালের মাঝামাঝি সময়ে সাভারের রানা প্লাজা ধসে ১ হাজার ২০০-র বেশি পোশাকশ্রমিক নিহত হওয়ার পর বাংলাদেশকে দেওয়া জিএসপি সুবিধা তুলে নেয় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেন্টেটিভ-এর কার্যালয় মনে করছে, শ্রমিক অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করলে খুব শিগগির জিএসপি সুবিধা ফিরে পাবে বাংলাদেশ।

রানা প্লাজার প্রসঙ্গ টেনে যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেন্টেটিভ-এর কার্যালয় শুক্রবার এক বিবৃতিতে জানায়, ওই দুর্ঘটনার পর পোশাকশিল্পের সংস্কার কার্যক্রম হাতে নিয়েছে বাংলাদেশ সরকার। গত বছর শ্রমিকদের নিরাপত্তা বিষয়টি তদন্ত করতে দুই হাজারের বেশি পোশাক কারখানা পরিদর্শন করে দেখেছে আন্তর্জাতিক ক্রেতা সংগঠন ও দেশটির সরকারি কর্মকর্তারা। কয়েক শ কারখানার পরিদর্শনকাজ এখনো চলছে। তবে জিএসপি পাওয়ার জন্য এসব পদক্ষেপ যথেষ্ট না হলেও তারা মনে করছেন, বাংলাদেশ তার লক্ষ্য পূরণে এগিয়ে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেন্টেটিভ মাইকেল ফরমান ওই বিবৃতিতে আরো বলেন, ‘শ্রমিকদের অধিকার রক্ষার বিষয়টি আরো সুসংহত এবং শ্রমিকরা নিজেদের অধিকার আদায়ের চেষ্টা করলে তাদের বিরুদ্ধে যে সহিংসতা ও হয়রানির খবর পাচ্ছি, তা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি আমরা। আর এ সুপারিশগুলো বাস্তবায়ন হলে বাংলাদেশকে শিগগির জিএসপি সুবিধা ফিরিয়ে দেওয়ার বিষয়টি বিবেচনা করা হবে।’

যুক্তরাষ্ট্রের দেওয়া জিএসপি সুবিধা বাতিল হওয়ার পরও বাংলাদেশের পোশাকশিল্পে এর ক্ষতিকর প্রভাব লক্ষ করা যায়নি। তবে তামাক ও খেলাধুলাসহ রপ্তানিযোগ্য অন্যান্য পণ্যের ক্ষেত্রে মারাত্মক প্রভাব ফেলছে যুক্তরাষ্ট্রের জিএসপি সুবিধা বাতিলের সিদ্ধান্ত।

জিএসপি সুবিধা ফিরে পেতে ইতিমধ্যে ইউনাইটেড স্টেট ট্রেড রিপ্রেজেন্টেটিভ (ইউএসটিআর)-এর সুপারিশ মতে বাংলাদেশ তার শ্রমিক আইন, ২০০৬ সংশোধন করেছে। তথ্যসূত্র : রয়টার্স ও ইউনাইটেড স্টেট ট্রেড রিপ্রেজেন্টেটিভ (ইউএসটিআর)-এর ওয়েবসাইট।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ