• রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০২:১৮ পূর্বাহ্ন |

সেতাবগঞ্জ চিনিকল যান্ত্রিক সমস্যার কারণে এবারে লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ

Setabদিনাজপুর প্রতিনিধি : দিনাজপুর জেলার একমাত্র ভারী শিল্পপ্রতিষ্ঠান সেতাবগঞ্জ চিনিকল লিমিটেড যান্ত্রিক সমস্যার কারণে চলতি ২০১৪-২০১৫ মৌসুমে আখ মাড়াই ও চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে।
চিনিকল সুত্রে জানা গেছে, গত সোমবার পর্যন্ত ৩৮ দিনে ৩৫ হাজার ৫৪০ মেট্রিক টন আখ মাড়াই করে ১ হাজার ৯৩৩ মেট্রিক টন চিনি উৎপাদন করতে সক্ষম হয়েছে মিলটি। যার গড় রিকোভারী রয়েছে ৫.৭১।
অপর দিকে চলতি মৌসুমে ৬০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৪ হাজার ৫৫০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে গত ১৯ ডিসেম্বর মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়। যার গড় রিকোভারী ধরা হয়েছিল ৭.৫০ ভাগ। মিল চলার কথা রয়েছে ৫০ দিন।
এ ব্যাপারে সেতাবগঞ্জ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো. শহিদ উল্লাহ জানান, চলতি মৌসুমে ব্রয়লার ও যান্ত্রিক সমস্যার কারণে ১০-১২ দিন উৎপাদনে যেতে পারেনি মিলটি। এছাড়াও সময়মত কৃষকদের পাওনা টাকা পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় কৃষকরা আখের আবাদ কমিয়ে দিয়েছে। ফলে লক্ষ্যমাত্রা অনুযায়ী আখ মাড়াই করাও সম্ভব হয়নি। আর এ কারনে মিলটি উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে। আগামী ৩০ জানুয়ারী পর্যন্ত প্রায় সাড়ে ৪ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে চলতি মৌসুমের মাড়াই দিবস সমাপ্ত করতে যাচ্ছে মিলটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ