• সোমবার, ২৩ মে ২০২২, ০৩:০৯ অপরাহ্ন |

জানুয়ারিতে মূল্যস্ফীতির হার কমেছে

Mostafa-1422955007অর্থ-বাণিজ্য ডেস্ক: পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, জানুয়ারি মাসের সাধারণ মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট দাঁড়িয়েছে ৬ দশমিক শূন্য ৪ শতাংশে, যা ডিসেম্বরে ছিল ৬ দশমিক ১১ শতাংশ। মঙ্গলবার দুপুরে রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।
পরিকল্পনামন্ত্রী বলেন, মূল্যস্ফীতির হার সাধারণ, খাদ্য এবং খাদ্য বহির্ভূত এ তিন ভাগে আলাদাভাবে প্রাক্কলন করা হয়।

জানুয়ারি ২০১৫ তে মূল্যস্ফীতির হার জাতীয় পর্যায়ে সাধারণ পয়েন্ট টু পয়েন্টের ভিত্তিতে হয়েছে ৬ দশমিক শূন্য ৪ শতাংশ। যা ডিসেম্বর ২০১৪ তে ছিল শতকরা ৬ দশমিক ১১ শতাংশ এবং জানুয়ারি ২০১৪ তে ছিল শতকরা ৭ দশমিক ৫০ শতাংশ। জানুয়ারি ২০১৫ তে খাদ্য ও খাদ্য বহির্ভূত উপ-খাতে মূল্যস্ফীতি হয়েছে যথাক্রমে শতকরা ৬ দশমিক শূন্য ৭ শতাংশ ও ৬ দশমিক শূন্য ১ শতাংশ যা ডিসেম্বর ২০১৪ তে ছিল যথাক্রমে শতকরা ৫ দশমিক ৮৬ ও ৬ দশমিক ৪৮ শতাংশ।

গ্রামীণ পর্যায়ে সাধারণ পয়েন্ট টু পয়েন্টের ভিত্তিতে মূল্যস্ফীতি হয়েছে শতকরা ৫ দশমিক ৮১ শতাংশ, যা ডিসেম্বর ২০১৪ তে ছিল শতকরা ৫ দশমিক ৮৯ শতাংশ। জানুয়ারি ২০১৫ তে খাদ্য ও খাদ্য বহির্ভূত উপ-খাতে মূল্যস্ফীতি হয়েছে যথাক্রমে শতকরা ৫ দশমিক ৭৯ ও ৫ দশমিক ৮৪ শতাংশ, যা ডিসেম্বর ২০১৪ তে ছিল যথাক্রমে শতকরা ৫ দশমিক ৭৮ ও ৬ দশমিক ১২ শতাংশ।

শহর পর্যায়ে সাধারণ পয়েন্ট টু পয়েন্টের ভিত্তিতে মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ৪৮ শতাংশ, যা ডিসেম্বর ২০১৪ তে ছিল ৬ দশমিক ৫০ শতাংশ। জানুয়ারি ২০১৫ তে খাদ্য ও খাদ্য বহির্ভূত উপ-খাতে মূল্যস্ফীতি হয়েছে যথাক্রমে ৬ দশমিক ৬৯ ও ৬ দশমিক ২৫ শতাংশ যা ডিসেম্বর ২০১৪ তে ছিল যথাক্রমে ৬ দশমিক শূন্য ৭ ও ৬ দশমিক ৯৯ শতাংশ।

মন্ত্রী বলেন, মূল্যস্ফীতির হ্রাস-বৃদ্ধি পর্যালোচনা করলে এখানে দেখা যায়, চাল, দাল, মাছ, মাংস, ভোজ্য তেল, দুধ ও দুগ্ধজাতীয় এবং তামাক জাতীয় দ্রব্যাদির মূল্য বৃদ্ধির (গত মাসের তুলনায়) কারণে মাসিক ভিত্তিতে অর্থাৎ ডিসেম্বর ২০১৪ এর তুলনায় জানুয়ারি ২০১৫ খাদ্য সামগ্রী উপ খাতে মূল্যস্ফীতি হয়েছে শতকরা ১ দশমিক শূন্য ৩ শতাংশ। যা নভেম্বর ২০১৪ মাসের তুলনায় ডিসেম্বর ২০১৪ মাসে ছিল শতকরা শূন্য দশমিক ২১ শতাংশ।

তিনি বলেন, মূল্যস্ফীতির হ্রাস-বৃদ্ধি পর্যালোচনা করলে আরো দেখা যায়, পরিধেয় বস্ত্রাদি, বাড়ি ভাড়া, আসবাবপত্র ও গৃহস্থলী, চিকিৎসা সেবা, পরিবহণ, শিক্ষা উপকরণ এবং বিবিধ দ্রব্য ও সেবা ইত্যাদি খাতের দ্রব্য সমূহের মূল্য বৃদ্ধির (গত মাসের তুলনায়) কারণে মাসিক ভিত্তিতে খাদ্য বহির্ভূত উপ খাতে মূল্যস্ফীতি হয়েছে শতকরা ১ দশমিক ২৬ শতাংশ। যা নভেম্বর ২০১৪ মাসের তুলনায় ডিসেম্বর ২০১৪ মাসে ছিল শতকরা শূন্য দশমিক ৮০ শতাংশ।

গত ফেব্রুয়ারি ২০১৪- জানুয়ারি ২০১৫ তে গড় মূল্যস্ফীতির হার নিরূপিত হয়েছে শতকরা ৬ দশমিক ৮৬ শতাংশ।

পূর্ববর্তী একই সময়ে এক বছরের ( ফেব্রুয়ারি ২০১৩- জানুয়ারি ২০১৪) গড় মূল্যস্ফীতির হার ছিল শতকরা ৭ দশমিক ৬০ শতাংশ। গড় বাৎসারিক মূল্যস্ফীতি হ্রাস পরিলক্ষিত হয়।

ডিসেম্বর ২০১৪ ও জানুয়ারি ২০১৫ মাসে জাতীয় পর্যায়ে মজুরি হার সূচক যথাক্রমে ৮৮২৪ দশমিক ১৭ ও ৮৮৭৬ দশমিক ২৫, যার ভিত্তিতে উক্ত দুই মাসে জাতীয় মজুরি হার বৃদ্ধি পেয়েছে যথাক্রমে শতকরা ১০ দশমিক শূন্য ২ ও ৯ দশমিক ২৭ শতাংশ (পয়েন্ট টু পয়েন্ট)। জানুয়ারি ২০১৪ মাসের তুলনায় জানুয়ারি ২০১৫ মাসের মজুরি হার বৃদ্ধি পেয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ