• সোমবার, ২৩ মে ২০২২, ০২:৪৬ পূর্বাহ্ন |

পার্বতীপুরে আদিবাসী পল্লীতে সংসদীয় কমিটির প্রতিনিধি দল

DSC04755একরামুল হক বেলাল: পার্বতীপুরে জমি নিয়ে দু’পক্ষের সংঘর্ষে তীরবিদ্ধ হয়ে এক যুবক নিহত ও আদিবাসীদের ঘর-বাড়ী অগ্নিসংযোগ, লুটপাটের ঘটনা আদিবাসী বিষয়ক সংসদীয় কমিটির সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা’র নেতৃতে প্রতিনিধি দল ঘটনাস্থল পরির্দশন করেন। এসময় স্থানীয় এমপি প্রাথমিক ও গনশিক্ষা বিষয়ক মন্ত্রী এ্যডঃ মোস্তাফিজার রহমান উপস্থিত ছিলেন। স্থানীয় সংসদ সদস্য হিসেবে নিহত সোহাগের বাড়ীতে না যাওয়ায় সংশ্লিষ্ট এলাকাসহ পুরো উপজেলাবাসী ক্ষোভ প্রকাশ করেছেন। সেই সাথে শোক সমপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ না করায় ব্যাপক জল্পনা-কল্পনাও শুরু হয়েছে।
গত ২৪ জানুয়ারী শনিবার সকাল সাড়ে ৮টার দিকে পার্বতীপুর উপজেলার মোস্তফাপুর ইউনিয়নের বড়দল সরকারপাড়া গ্রামের জহুরুল হক ও তার পুত্র শাফিউল ইসলাম সোহাগকে সাথে নিয়ে বোরো চাষের জমি তৈরীর জন্য মাঠে যায়। জমিতে পানি সেচের সময় উক্ত পার্শবর্তী হাবিতপুর চিড়াকুঠা গ্রামে আদিবাসী জমির দাবীদার মৃত রঘুনাথ টুডুর ছেলে যোসেফ টুডুগং সহ ঝর্ণা টুঢু, হাবিল টুডু ও গোডা টুডু বাঁধা দিলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। সংর্ঘষে আদিবাসীদের ছোড়া তীর বিদ্ধ হয়ে ঘটনাস্থলেই ভবানীপুর কামিল মাদ্রাসার আলিম শ্রেনির ছাত্র শাফিউল ইসলাম সোহাগ (২৫) ঘটনাস্থলে নিহতসহ কমপক্ষে ১৫ জন আহত হয়।
তীর বিদ্ধ হয়ে সোহাগ নিহতের খবর এলাকায় ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ এলাকাবাসী আদিবাসীদের ঘর-বাড়ী লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটায়। নিহত ভাংচুর ও অগ্নিসংযগের খবর পেয়ে পার্বতীপুর মডেল থানা পুলিশ, ফায়র সার্ভিস ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনের করে। পরে এলাকায় অতিরিক্ত দাঙ্গা পুলিশ, ডিবি পুলিশ, ২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়। ঘটনার দিন রাতে নিহতের চাচা বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করেন।
আদিবাসীদের ঘর-বাড়ী ভাংচুর লুটপাটসহ অগ্নিসংযোগের ঘটনায় ৫দিন পর গত বুধবার রাতে আদিবাসী মৃত যোগেন হেমরুন এর কন্যা নীলিমা হেমরুন বাদী হয়ে ৩ হাজার অজ্ঞাতনামা ও ৭৪ জন নামীও আসামী করে পার্বতীপুর মডেল থানায় একটি মামলা দায়ের করেন।
পার্বতীপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহমুদুল আলম বলেন, আদিবাসীদের লুট হওয়া ৪০টি গরু, ১২টি ছাগল, ২টি ভেড়া, ৩টি সেলাই মেসিন, ৪টি শ্যালো মেশিন, ৫টি রিকশা ভ্যান, ১৫ বস্তা চাল, ১০ বস্তা ধান ও ২টি বাইসাইকেল উদ্ধার করে আদিবাসীদের দেয়া হয়েছে।
গতকাল সোমবার দুপুরে আদিবাসী বিষয়ক সংসদীয় কমিটির (ককাস) আহবায়ক ও বাংলাদেশের ওর্য়ার্কাস পাট্রির সাধারন সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি’র নেতৃত্বে একটি প্রতিনিধিদল পার্বতীপুর উপজেলার মোস্তফাপুর ইউনিয়নের আদিবাসী পল্লী হাবিবপুর চিড়াকুটা গ্রামের আসেন। এসময় স্থানীয় এমপি বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গনশিক্ষা বিষয়ক মন্ত্রী এ্যডঃ মোস্তাফিজার রহমান ফিজার, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী এমপি, মনোরঞ্জন শীল গোপাল এমপি ও ককাসের টেকনোক্রাট সদস্য প্রফেসর মেসবাহ কামাল এবং উন্নয়ন সহযোগি সংস্থা হেকস’র কান্ট্রি ডিরেক্টর অনিক আসাদ ও প্রোগ্রাম ম্যানেজার মিজ মনজুন নাহার। ক্ষতিগ্রস্থ আদিবাসী পল্লী পরিদর্শন করেন। অদিবাসী ক্ষতিগ্রস্ত পরিবারদের ঘটনার বর্ননা শুনেন। নিরেপক্ষ বিচারের আশ্বাস দেন।
এদিকে স্থানীয় এমপি বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গনশিক্ষা বিষয়ক মন্ত্রী এ্যডঃ মোস্তাফিজার রহমান ফিজার নিহত পরিবারের বাড়ীতে না যাওয়ায় এবং শোক সমপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ না করায় কয়েক”শ নারী-পুরুষ এলাকাবাসীরা ক্ষোভ প্রকাশ করেছেন। সংশ্লিষ্ট এলাকাসহ পুরো উপজেলাবাসীর মাঝে ক্ষোভসহ ব্যাপক জল্পনা-কল্পনাও শুরু হয়েছে।
এলাকার আবুল কালাম আজাদসহ অনেকেই বলেছেন, আদিবাসীদের ছোড়া তীরবিদ্ধ হয়ে সোহাগ (২৫)নিহত হলে অদিবাসীরা সুকৌশলে নিজের বাড়ীতে তারা আগুন লাগিয়ে দেয়ার সময় পুলিশ জনকে আটক করে। এসময় এলাকার উত্তেজিত জনতা এ সুযোগে আদিবাসীদের মালামাল লুট করে নিয়ে যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ