• শুক্রবার, ২০ মে ২০২২, ১২:১৮ পূর্বাহ্ন |

আজ থেকে শুরু হলো এসএসসি ও সমমানের পরীক্ষা

Exaসিসি নিউজ : বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের লাগাতার অবরোধের মধ্যেই টানা হরতালে দুই দফা পেছানোর পর আজ শুক্রবার থেকে শুরু হলো এসএসসি ও সমমানের পরীক্ষা। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এসএসসিতে সকালে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংষ্কৃতি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আর কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনালে সকালে বাংলা-২ (১৯২১) সৃজনশীল এবং বাংলা-২ (৮১২১) সৃজনশীল বিষয়ের পরীক্ষা এবং মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
এবার ২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করছে। সারা দেশে একযোগে ৩ হাজার ১১৬টি কেন্দ্রে পরীক্ষা  অনুষ্ঠিত হচ্ছে।
এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৭ লাখ ৩৩ হাজার ২২০ জন ছাত্র এবং ৬ লাখ ৯৯ হাজার ৫২৫ জন ছাত্রী।
গত ২ ফেব্রুয়ারি পরীক্ষা শুরুর কথা থাকলেও বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতালের কারণে ওই দিনের পরীক্ষা পিছিয়ে শুক্রবার দেওয়া হয়। এ ছাড়া হরতালে এসএসসির ৪ ফেব্রুয়ারির পরীক্ষা পিছিয়ে ৭ ফেব্রুয়ারি শনিবার হওয়ার কথা রয়েছে।
গত ৫ জানুয়ারি থেকে দেশব্যাপী বিএনপির লাগাতার অবরোধের ফাঁকে ফাঁকেই হরতাল থাকছে। শিক্ষা মন্ত্রণালয় অবরোধের মধ্যে পরীক্ষা নেওয়ার ঘোষণা দিয়ে বলেছে, হরতালের দিন নিরাপত্তার কথা বিবেচনা করে পরীক্ষা নেওয়া হবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ