• সোমবার, ১৬ মে ২০২২, ০৯:০৪ অপরাহ্ন |

এসএসসি পরীক্ষা শুরু: দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষার্থী ১ লাখ ২৬ হাজার ৯৫৪

SSC Exams Pic-01মাহবুবুল হক খান, দিনাজপুর : উদ্বেগ আর উৎকন্ঠার মধ্য দিয়ে সারা দেশের ন্যায় দিনাজপুরেও শুক্রবার শুরু হয়েছে দিনাজপুর শিক্ষা বোর্ডের ২০১৫ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। এবারে এই বোর্ডের অধীনে ১ লাখ ২৬ হাজার ৯৫৪ জন পরীক্ষার্থী অংশগ্রহন নিয়েছে। গত ২ ফেব্রুয়ারী এই পরীক্ষা হওয়ার কথা থাকলেও ২০ দলীয় জোটের হরতালের কারণে ২ ফেব্রুয়ারীর পরীক্ষা পিছিয়ে শুক্রবার নির্ধারণ করা হয়।
পরীক্ষার শুরুতে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ তোফাজ্জুর রহমান ও জেলা প্রশাসক আহমদ শামিম আল রাজীকে সাথে নিয়ে দিনাজপুর জিলা স্কুল, কলেজিয়েট স্কুল এন্ড কলেজ কেন্দ্রসহ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের আশাবাদ ব্যক্ত করেন বলেন, আজকের ন্যায় বাকী পরীক্ষাগুলোও সুষ্ঠুভাবে গ্রহন করা হবে। সর্বোচ্চ ক্ষমতা প্রয়োগ করে পরীক্ষা গ্রহণ করা হবে। এ জন্য তিনি সাংবাদিকসহ সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।
জেলা প্রশাসক আহমদ শামিম আল রাজী জানান, পরীক্ষা গ্রহণে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পথে-ঘাটেও পরীক্ষার্থীদের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে। সম্পূর্ণ দুর্নীতিমুক্ত পরীক্ষা গ্রহণ করা হবে। এ ব্যাপারে সবার সহযোগিতা কামনা করি।
উল্লেখ্য, এবারে দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় ৮টি জেলার ২ হাজার ৫৫০টি বিদ্যালয় হতে ১ লাখ ২৬ হাজার ৯৫৪ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ৬৫ হাজার ৮৫ জন ছাত্র ও ৬১ হাজার ৮৬৯ জন ছাত্রী। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ১ লাখ ১৯ হাজার ৬৪০ ও অনিয়মিত পরীক্ষার্থী ৭ হাজার ২২১ জন এবং মানউন্নয়ন পরীক্ষার্থী ৯৩ জন। বিজ্ঞান বিভাগে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫৫ হাজার ৪৭১ জন, মানবিক বিভাগে ৬৪ হাজার ২৯১ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৭ হাজার ১৯২ জন। এবারে কেন্দ্র সংখ্যা ২৩৪টি।
জেলা ভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যা দিনাজপুর জেলার ৫৪টি পরীক্ষা কেন্দ্রে ২৫ হাজার ৬৬৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। রংপুর জেলার ৪২টি কেন্দ্রে ২২ হাজার ৭৮২ জন, গাইবান্ধা জেলার ৩৫টি পরীক্ষা কেন্দ্রে ১৬ হাজার ৭৪৯ জন, নীলফামারী জেলার ২১টি কেন্দ্রে ১৩ হাজার ৬১০ জন, কুড়িগ্রাম জেলার ২৭টি কেন্দ্রে ১৪ হাজার ৯৮৭ জন, লালমনিরহাট জেলার ১৩টি কেন্দ্রে ৯ হাজার ৮৫০ জন, ঠাকুরগাঁও জেলার ২১টি কেন্দ্রে ১৩ হাজার ৩৬৮ জন এবং পঞ্চগড় জেলার ২১টি কেন্দ্রে ৯ হাজার ৯৪৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।
দিনাজপুরে শিক্ষাবোর্ড প্রতিষ্ঠার পর এটি শিক্ষাবোর্ডের অধীনে সপ্তম এসএসসি পরীক্ষা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ