• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৩:৩৫ পূর্বাহ্ন |

সৌদি যেতে অনলাইনেও নিবন্ধন করা যাবে

online_shopping_internet_14400সিসি নিউজ: সৌদি আরবসহ বিভিন্ন দেশে গমনেচ্ছুরা অনলাইনের মাধ্যমে নিবন্ধন করতে পারবেন। বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ‘বিদেশ গমনেচ্ছুরা অফিস চলাকালীন সৌদি আরবসহ বিশ্বের যে কোনো দেশে গমনের জন্য বিএমইটির অধীনস্থ সব জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং দেশের প্রতিটি ইউনিয়ন পরিষদে অবস্থিত ইউনিয়ন ডিজিটাল কেন্দ্রের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন।’

এছাড়া বিএমইটির ওয়েবসাইটের (www.bmet.gov.bd) মাধ্যমেও অনলাইনে নিবন্ধন করতে পারবেন। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগে যারা নিবন্ধন করেছেন তাদের দ্বিতীয়বার তা করার প্রয়োজন নেই।

গত সোমবার থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চার দিনব্যাপী শুরু হয় ডিজিটাল ওয়ার্ল্ড মেলা। এই মেলায় সৌদি গমনেচ্ছুদের নাম নিবন্ধনের জন্য পত্রিকায় বিজ্ঞাপন দেয় জনশক্তি রফতানি ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)। এর ফলে সৌদি গমনেচ্ছুদের ভিড় বাড়ে মেলার প্রবাসী কল্যাণ প্যাভিলিয়নে।

চার দিনব্যাপী ডিজিটাল মেলার শেষদিন হচ্ছে আজ। এ কারণে নিবন্ধন ফরম জমাদানেরও শেষদিন মনে করে নিবন্ধন ফরম জমা দিতে সৌদি গমনেচ্ছুরা প্রবাসী কল্যাণ ভবনে ভিড় করে।
বৃহস্পতিবার রাজধানীর ইস্কাটনের প্রবাসী কল্যাণ ভবনে নিবন্ধন ফরম জমা দিতে সৌদি গমনেচ্ছুদের উপড়ে পড়া ভিড় দেখা যায়।  এ ভিড় প্রবাসী কল্যাণ ভবন থেকে পূর্বে রমনা থানা ও পশ্চিমে টেলিযোগাযোগ ভবন পর্যন্ত ছড়িয়ে পড়েছে। তাদের সামলাতে ভবনের নিরাপত্তা রক্ষীদের হিমশিম খেতে দেখা যায়। নিবন্ধন ফরম জমা দিতে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা থেকে ভোর থেকেই ভিড় করে তারা।

প্রবাসী কল্যাণ ভবনের সামনের রাস্তা এবং রাস্তার পাশে বাগান পর্যন্ত সৌদি গমনেচ্ছুরা জড়ো হয়েছেন। সেখানে কেউ কেউ মাটিতে বসে, কেউ রাস্তায় বসে, কেউ ফুটপাতে কেউ দাঁড়িয়ে থাকার বিভিন্ন ভ্যান-রিকশার ওপরে বসে নিবন্ধনের ফরম পূরণ করছে।

যদিও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বার বার বলা হচ্ছে, সৌদি গমনেচ্ছুদের নিবন্ধন একটি চলমান প্রক্রিয়া। শুধু ডিজিটাল মেলার এই চার দিন নয়, নিবন্ধন চলতেই থাকবে।

এদিকে আজ দেখা গেছে, সৌদি আরব যেতে ইচ্ছুকদের কাছে ফরম বিক্রি করা হচ্ছে রঙ্গিন ৫০ টাকা, সাদা কালো ১০ থেকে ২০ টাকা, একেকটি ফরম পুরণ ৫০ টাকা ও একটি পিন মেরে দিয়ে নেওয়া হচ্ছে পাঁচ টাকা। এগুলো প্রবাসী কল্যান ভবনের বাইরে দেখা গেছে। শুধু তাই নয় এক কপি ফটোকপির জন্য নেওয়া হয় ১০ টাকা।

এদিকে একটু পর পরই মাইকে ঘোষণা দেওয়া হচ্ছে, ‘বিদেশ গমনেচ্ছুদের রেজিস্ট্রেশন একটি চলমান প্রক্রিয়া। সকল জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস হতে রেজিষ্ট্রেশন করা যাবে। আগে যারা করছে তাদের আর নতুন করে আদেন করার প্রয়োজন নেই। তারাহুড়ো করে রেজিস্ট্রেশন করার কোন প্রয়োজন নাই।’

প্রসঙ্গত, সৌদি আরব যেতে ইচ্ছুক বাংলাদেশী কর্মীদের নাম নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে ৯ ফেব্রুয়ারী থেকে। পুরুষ শ্রমিকের ক্ষেত্রে নিবন্ধনের বয়সসীমা ১৮ থেকে ৪৫ বছর এবং গৃহকর্মী হিসেবে নিবন্ধনের জন্য নারীদের বয়সসীমা ২৫ থেকে ৪৫ বছর। নিবন্ধন ফি নির্ধারণ হয়েছে ২০০ টাকা।

দীর্ঘ প্রায় ৭ বছর বন্ধ থাকার পর রোববার সৌদি আরবে বাংলাদেশী কর্মী নেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা তুলে নেয় দেশটি। মঙ্গলবার এ বিষয়ে সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের একটি চুক্তি স্বাক্ষর হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ