• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১২:০৫ অপরাহ্ন |

নীলফামারীর দু’টি ইউনিয়নকে বাল্য বিবাহ, যৌতুক ও মাদক মুক্ত ঘোষণা

Nilphamari Photoসিসি নিউজ: সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর বলেছেন, বাল্য বিবাহ রোধে আইন রয়েছে সবাইকে তা মানতে হবে। আমরা চাই আজকে নীলফামারীতে যে অগ্রযাত্রা শুরুহলো সেটি যেন দেশের মধ্যে মডেল হয়ে থাকে। অপ্রাপ্তদের বিয়ে হলে ওই নব দম্পতিই শুধু নয় সমস্যার সম্মুখিন হন পরিবারের সবাই। আমরা চাই পরিবর্তনশীল সমাজ, আজকের শিশুরা আগামীদের কান্ডারী। শিশুকালে যেন তাদের স্বপ্ন নষ্ট না হয়।
শনিবার বিকালে নীলফামারীর লক্ষ্মীচাপ ইউনিয়ন চত্তরে পলাশবাড়ি ও লক্ষ্মীচাপ ইউনিয়নকে “বাল্য বিবাহ, যৌতুক ও মাদক মুক্ত”ইউনিয়ন ঘোষণা কালে তিনি এবস কথা বলেন তিনি।
সদর উপজেলা প্রশাসনের সহযোগীতায় লক্ষ্মীচাপ ইউনিয়ন পরিষদ চত্তরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.সাবেত আলীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. জাকীর হোসেন, জেলা পরিষদ প্রশাসক এ্যাড. মমতাজুল হক, সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান, নীলফামারী পৌরসভা মেয়র দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুজার রহমান,ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছাঃ নুরুন্নাহার বেগম, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির সাধারণ সম্পাদক হাফিজুর রশিদ মঞ্জু, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ নীলফামারী ইউনিট প্রধান হৃষিকেশ সরকার, ইউএসএস নির্বাহী পরিচালক আলাউদ্দিন আলী এবং লক্ষ্মীচাপ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আমিনুর রহমান ও পলাশবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়াম্যান তপন কুমার রায় বক্তব্য রাখেন।
এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাবেত আলী জানান, গত এক বছর থেকে ইউনিয়ন পরিষদ, সরকারী বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষদের সাথে নিয়ে মতবিনিময় সভা, বাল্য বিবাহ রোধ, সচেতনতা সৃষ্টি করাসহ  শতাধিক বাল্য বিবাহ বন্ধ, বাল্য বিয়ে রেজিষ্ট্রি করায় নিকাহ রেজিষ্ট্রারকে জরিমানা, বিয়ের আয়োজন করায় ১৫জনকে জরিমানা এবং ৭জন অবিভাবককে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে। আমরা সকলের চেষ্ঠায় সদরের এই দুই ইউনিয়নকে বাল্য বিবাহ, যৌতুক ও মাদক মুক্ত ঘোষণা করেত সক্ষম হয়েছি। বাকি ১১টি ইউনিয়নে কাজ চলছে পর্যায়ক্রমে ওই সব ইউনিয়নকেও বাল্য বিবাহ, যৌতুক ও মাদক মুক্ত ইউনিয়ন হিসেবে ঘোষণা করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ