• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০২:৫০ পূর্বাহ্ন |

দুই বাংলার সম্পর্ক গভীর করতে ঢাকায় মমতা

Mamata_thereport24-1ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর আমন্ত্রণে বাংলাদেশে এসেছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার রাত ৯টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মমতা বন্দ্যোপাধ্যায়কে অভ্যর্থনা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

ঢাকায় পৌঁছে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘দুই বাংলার সম্পর্ক আরও গভীর করতেই এই সফর। দুই বাংলার সম্পর্ক অনেক পুরনো। সামনের দিনগুলোতে এই সম্পর্ক আরও গাঢ় হবে।’ জানা গেছে, মমতা বন্দ্যোপাধ্যায়কে এই সফরে ভিআইপি মর্যাদা দিচ্ছে ঢাকা।

এর আগে, বৃহস্পতিবার দুপুরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ‘আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠক না হলেও মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরের গুরুত্ব রয়েছে। কেননা তার সফরে দুই দেশের মধ্যে অমীমাংসিত বিষয় নিয়ে আলাপ করা হবে। বাংলাদেশ ও ভারতের মধ্যে অমীমাংসিত বিষয়গুলো দ্রুত মীমাংসার জন্য পশ্চিমবঙ্গের পক্ষ থেকে যে সহায়তা প্রয়োজন, এই বৈঠকে তা পুনর্ব্যক্ত হবে। সেই সহযোগিতা তাদের কেন্দ্রের মাধ্যমে (পশ্চিমবঙ্গ) বাংলাদেশকে দেবে বলে আমার বিশ্বাস। এই সফরের মধ্য দিয়ে অমীমাংসিত বিষয় সমাধান করা সহজ হবে।’

শাহরিয়ার আলম বলেন, ‘সীমান্ত চুক্তি, তিস্তাসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশ-ভারতের মধ্যে চুক্তি হওয়ার বিষয়টি ঝুলে আছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরে এই চুক্তিগুলো সম্পন্ন হতে গতি আসবে।’

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ সফরে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আনুষ্ঠানিকভাবে ১৮ জন সফরসঙ্গী থাকবে। এর বাইরে আরও (আন অফিসিয়ালি) ২২ জনসহ তার মোট সফরসঙ্গী হচ্ছে ৪০ জন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, ঢাকা সফরে মমতা বন্দ্যোপাধ্যায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, জ্যেষ্ঠ রাজনীতিক, সংস্কৃতি ও গণমাধ্যম ব্যক্তিত্ব, সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তির সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন।

মমতা বন্দ্যোপাধ্যায় ২০ ফেব্রুয়ারি বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ওইদিন মধ্যরাতে তিনি কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করবেন। ২১ ফেব্রুয়ারি তিনি কলকাতায় ফিরবেন।

সফরে মমতা বন্দ্যোপাধ্যায়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর, ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বর ঘুরে দেখার পরিকল্পনা রয়েছে। এ ছাড়াও ঢাকার রাস্তায় অতিপরিচিত বাহন রিকশায় চড়ে ঘুরে বেড়ানোর পাশাপাশি অমর একুশে গ্রন্থমেলায়ও যাওয়ার সম্ভাবনা রয়েছে মমতার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ