• সোমবার, ২৩ মে ২০২২, ০২:৫৯ পূর্বাহ্ন |

নূর আলম জিকুর পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ

Nur-Alam-Jiku-Portraitঢাকা: ৬০ দশকের প্রখ্যাত ছাত্রনেতা, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সাবেক বিরোধী দলীয় চিফ হুইপ নূর আলম জিকুর পঞ্চম মৃত্যুবার্ষিকী শনিবার।

তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু গভীর শ্রদ্ধা জানিয়েছেন। শনিবার এক বিবৃতিতে প্রয়াত তথ্যমন্ত্রী বলেন, ‘স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা এবং স্বাধীন দেশে জনগণের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা ও সমাজ পরিবর্তনের সংগ্রামে প্রয়াত নেতা নূর আলম জিকুর অবদান কিংবদন্তীতুল্য।’

মন্ত্রী বলেন, ‘মুক্তিযুদ্ধে বিএলএফ-মুজিব বাহিনীর দক্ষিণাঞ্চলীয় সেক্টরের উপ-অধিনায়ক ও জাসদের অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক সংসদ সদস্য হিসেবে নূর আলম জিকুর অবদান জাতি চিরদিন কৃতজ্ঞচিত্তে স্মরণ রাখবে।’

নূর আলম জিকুর জন্ম ১৯৩৮ সালে কুষ্টিয়ায়। ১৯৬২ সালে তিনি ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সহসভাপতি নির্বাচিত হন। সিরাজুল আলম খানের নেতৃত্বে গঠিত স্বাধীন বাংলা নিউক্লিয়াসের সঙ্গে যুক্ত হয়ে মুক্তিযুদ্ধে আঞ্চলিক কমান্ডার হিসেবে নেতৃত্ব দেন জিকু। স্বাধীনতার পর জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

নূর আলম জিকু ১৯৭৩ সালে জাসদের সাংগঠনিক সম্পাদক এবং ১৯৮৭ সালে সভাপতি নির্বাচিত হন। সর্বশেষ ২০০২ সাল থেকে ২০০৯ পর্যন্ত সভাপতি ছিলেন।
১৯৮৮ সালে তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়ে জাতীয় সংসদে বিরোধীদলীয় চিফ হুইপের দায়িত্ব পালন করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ