• শুক্রবার, ২৭ মে ২০২২, ০৬:৪৯ অপরাহ্ন |

বিশেষ ঋণ সুবিধা ও প্রণোদনা চাওয়ার সিদ্ধান্ত

সিসি ডেস্ক: চলমান অস্থিরতায় আর্থিক ক্ষতি পুষিয়ে উঠতে সরকারের কাছে বিনা সুদে স্বল্পকালীন মেয়াদে বিশেষ ঋণ সুবিধা চাইবে পোশাক ও বস্ত্রখাতের উদ্যোক্তারা।

এ ছাড়া নতুন বাজারে পণ্য রফতানিতে বাড়তি প্রণোদনা, ফোর্স লোনের দায় উদ্ভব হলে সুদ স্থগিতসহ প্রয়োজনীয় সময় বৃদ্ধি, নতুন রফতানি ঋণ ক্লাসিফাইড না করা, ব্যাক টু ব্যাক ও অন্যান্য ঋণ প্রবাহ সচল করে আমদানি-রফতানি সচল রাখার যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জন্য সরকারের কাছে আবেদন জানাবেন এ খাতের উদ্যোক্তারা।

বিজিএমইএ ভবনে পোশাক ও বস্ত্রখাত কমিটির উপ-কমিটি ব্যাংক ও কাস্টমস বিভাগের এক বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়। বিজিএমইএ’র সাবেক সভাপতি আব্দুস সালাম মুর্শেদীকে আহ্বায়ক করে ব্যাংক ও কাস্টমস সংক্রান্ত ২২ সদস্যের এ উপ-কমিটি গঠন করা হয়।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, চলমান অস্থিরতায় পোশাক শিল্পের সুরক্ষার জন্য পরবর্তী তিন বছরের জন্য বিদ্যমান উৎস কর দশমিক ৩০ শতাংশের স্থলে দশমিক ২০ শতাংশ ধার্য করা এবং সকল প্রকার পোশাক রফতানির ওপর ৩ শতাংশ হিসেবে বিশেষ নগদ সহায়তা দেওয়ার দাবি জানানো হবে। এ সপ্তাহের মধ্যে এসব দাবি চূড়ান্ত করে সরকারের কাছে চিঠি দেওয়া হবে।

বৈঠকে ৫০০ কোটি টাকার ওপরে ঋণ পুনঃতফসিলি করার জন্য বাংলাদেশ ব্যাংক যেসব সুযোগ-সুবিধা দিয়েছে তা সকল ঋণগ্রহীতার জন্য প্রযোজ্য করার দাবি জানানো সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া অর্থ মন্ত্রণালয়ের কাছে যেসব বিশেষ নগদ সহায়তা পাওনা রয়েছে তা দ্রুত ছাড় করার ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হবে জানিয়েছেন আব্দুস সালাম মুর্শেদী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ