• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৫৮ অপরাহ্ন |

বিশ্বের সবচেয়ে দামি খাবার

0122১. আয়াম সিমানি মুরগী: একটা মুরগীর দাম ২ হাজার ৫০০ ডলার। আর বাচ্চা কিনলে ১৯৯ ডলারে পাওয়া যাবে। এটি ইন্দোনেশিয়ায় পাওয়া যায়। খুবই বিরল প্রজাতির মুরগী।

২. নীল পাখনা টুনা মাছ: এক পাউন্ডের দাম পড়বে সাড়ে তিন হাজার ডলার। এ টুনা মাছের মাংস গোলাপী লাল বর্ণের। জাপানের বিখ্যাত রেসিপি সুশি ও সাশিমি গত দুই বছরে রেকর্ড পরিমাণ বিক্রি হয়েছে। তবে বিলুপ্তপ্রায় এ প্রজাতির টুনা মাছ শিকারে পরিবেশ আন্দোলনকর্মীদের চরম আপত্তি আছে।
02

৩. কপি লুয়াক কফি: এক পাউন্ডের দাম ১০০ থেকে ৬০০ ডলার। বিশ্বের সবচেয়ে দামি কফি। তবে এর উৎপাদন প্রক্রিয়া নিয়ে অনেকের আপত্তি আছে। কারণ বানর জাতীয় একটি প্রাণী এ কফি ফল খেয়ে মলত্যাগ করলে তা সংগ্রহ করে ধুয়ে শুকিয়ে বাজারজাত করা হয়।
03

৪. টোয়াক চকোলেট: এক আউন্সের দাম ২৬০ ডলার। ওয়াল স্ট্রিটের এক ব্যাংকার ইকুয়েডরে এ চকোলেট আবিষ্কার করেন। এতে আছে ৮১ শতাংশ খাঁটি কোকো।
04

৫. আনারস: একটা আনারসের দাম ১৬ হাজার ডলার! যুক্তরাজ্যের ভিক্টোরিয়ার যুগের নিয়ম অনুসারে এ আনারস চাষ করা হয়। এ আনারস পাকতে পাক্কা এক বছর লাগে। দ্য লস্ট গার্ডেনস অব হেলিগানে এটি চাষ হয়। তবে বিক্রি করা হয় না। শুধু প্রতিষ্ঠানে স্টাফদের কপালেই জোটে এটি।
05

৬. আজিঘ ডাটা: এক পাউন্ডের দাম পড়বে ৬০০ ডলার। এটি অনেকটা অ্যাসপ্যারাগাসের মতো। বিশ্বের সবচেয়ে দামি সবজি বলে ধরা হয় এ ডাটা জাতীয় সবজিটিকে। আজিঘ শুধু বসন্তে জন্মায় এবং দ্রুত মরে যায়। তবে এটি জঙ্গলেই জন্মায়, বাগানে চাষ করা এখনো সম্ভব হয়নি।
06

৭. লা বনোত্তে আলু: এক পাউন্ড আলুর দাম ৩০০ ডলার। ফ্রান্সের পশ্চিম উপকূলে নিরমোতিয়ে দ্বীপেই শুধু জন্মে এ গোলআলু। খুবই কম পরিমাণে বছরে একবারই এর চাষ হয়। তবে এ বছর শেতু দে ভার্সাইলের একটি বাগারে এ প্রজাতির আলু চাষ হয়েছে।
07

৮. জাফরান: এক পাউন্ডের দাম ২ হাজার থেকে ১০ হাজার ডলার। ফুল থেকে সংগ্রহ করা হয় এ প্রাকৃতিক রঙ। সংগ্রহ প্রক্রিয়া অনেক শ্রমসাধ্য এবং নির্দিষ্ট কিছু অঞ্চলে জন্মায় বলে এতো দামি। জাফরানের গাছে বছরে মাত্র এক সপ্তাহের জন্য একটি ফুল ফোটে। আর এ থেকে পাওয়া যায় মাত্র তিনটি পুংকেশর যা থেকে জাফরান সংগ্রহ করা হয়। এটা শুধু হাত দিয়েই সংগ্রহ করা সম্ভব।
08

৯. সাদা ছত্রাক: এক পাউন্ডের দাম ৩ হাজার থেকে ২৩ হাজার ৭৫০ ডলার। ইতালিতে যেটা পাওয়া যায় সেটির দাম ৩০০ ডলার। তবে কয়েক বছর আগে এ রুশ ধনকুবের ৪ পাউন্ড ওজনের একটি ছত্রাকের জন্য ৯৫ হাজার ডলার দাম হাঁকানোর পর রাতারাতি দাম আকাশে উঠে গেছে।
09

১০. উবারি তরমুজ: একটা তরমুজের দাম সাড়ে ৭ হাজার ডলার। দুই বছর আগে জাপানে এক জোড়া তরমুজ বিক্রি হয়েছিল ১৫ হাজার ৭৩০ ডলারে। এই প্রজাতির তরমুজ জাপানের মর্যাদার প্রতীক হয়ে আছে।
10

১১. জাপানি ওয়াগাইউ মাংস: এক পাউন্ড মাংসের দাম পড়ে ৩০০ থেকে ১ হাজার ৩০০ ডলার। এটি এক প্রজাতির গরু। শুধু জাপানেই পাওয়া যায়। এর মাংস অত্যন্ত কোমল এবং কলেস্টেরলের মাত্রা খুবই কম।
11


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ