• বুধবার, ১৮ মে ২০২২, ০৪:৪৮ অপরাহ্ন |

প্রার্থী চুড়ান্ত: উত্তরে আনিসুল, দক্ষিণে সাঈদ খোকন

image_119163_0ঢাকা: ঢাকার দুই সিটি কর্পোরেশনে মেয়র প্রার্থী চূড়ান্ত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। উত্তরের মেয়র পদে লড়বেন ব্যবসায়ী আনিসুল হক এবং দক্ষিণে সাবেক মেয়র মোহাম্মদ হানিফের ছেলে সাঈদ খোকন।
বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুজনকে গণভবনে ডেকে নিয়ে তাদের আওয়ামী লীগের সমর্থন দেওয়ার বিষয়টি জানান বলে গণভবনের একটি সূত্র জানিয়েছে।
সাইদ খোকনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, সন্ধ্যা সাড়ে ৭টার দিকে গণভবন গিয়েছিলেন তিনি। প্রধানমন্ত্রীই তাকে ডেকে পাঠান।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে তার মনোনয়নের বিষয়ে জানতে চাইলে সাইদ খোকন হেসে বলেন, “প্রধানমন্ত্রী কাজ করতে বলেছেন।”
আনিসুল হক বলেন, “প্রধানমন্ত্রীর সঙ্গে আমার দীর্ঘক্ষণ কথা হয়েছে। আর, এটা তো দলীয় নির্বাচন নয়। তবে আওয়ামী লীগ সমর্থন দিলে তো আমি আওয়ামী লীগেরই প্রার্থী।”
এর আগে মন্ত্রিসভার বৈঠকেও এই দুজনের নাম আলোচিত হওয়ার খবর গণমাধ্যমে প্রকাশ হয়েছিল।
আট বছর ধরে ঝুলে থাকা ডিসিসি বর্তমানে অনির্বাচিত প্রশাসক দিয়ে চলছে। স্থানীয় সরকারের গুরুত্বপূর্ণ এই প্রতিষ্ঠানে নির্বাচনের দাবি দীর্ঘদিনের।
অবিভক্ত ডিসিসির শেষ নির্বাচিত মেয়র ছিলেন বিএনপির সাদেক হোসেন খোকা। ২০০৭ সালে তার মেয়াদ শেষ হওয়ার পর আর নির্বাচন হয়নি। এরপর ২০১১ সালে ডিসিসিকে দুই ভাগ করা হয়।
কয়েকদিন আগে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সীমানা নির্ধারণের গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার বিভাগ ভোটের অনুরোধ জানায় নির্বাচন কমিশনকে।
বিএনপি নেতৃত্বাধীন জোটের লাগাতার অবরোধ-হরতালের আন্দোলনের মধ্যে ঢাকা সিটি কর্পোরেশনের নির্বাচন আগামী এপ্রিল-মে মাসের দিকে করার পরিকল্পনা করছে ইসি।
বিএনপিসহ সরকারবিরোধীরা বলে আসছেন, এতদিন না দিলেও এখন আন্দোলন থেকে জনগণের চোখ ফেরাতেই ডিসিসি নির্বাচনের আয়োজন করতে যাচ্ছে সরকার। তাছাড়া বাইরের বিশ্বকে দেখানো যে এই সরকার গণতন্ত্রের পথেই আছে।
অন্যদিকে বিপুল ভোটে বিজয়ী বিএনপি সমর্থিত চার মেয়রকে বরখাস্ত করা হচ্ছে। প্রথম পর্যায়ে গাজীপুর সিটি করপোরেশনের (গাসিক) মেয়র অধ্যাপক আবদুল মান্নানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এরপর রাজশাহী, বরিশাল ও খুলনা সিটি করপোরেশনের মেয়রকে বরখাস্ত করা হচ্ছে। তাদের সবাইকে হরতাল ও অবরোধে গাড়ি পোড়ানো মামলায় চার্জশিটভুক্ত আসামি দেখিয়ে এসব ব্যবস্থা নেয়া হবে। এরপর প্যানেল মেয়রের তালিকায় থাকা আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলরকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ