• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৯:১৫ অপরাহ্ন |

ভালোবাসার উপহারে রেড ভ্যালেন্টাইন কেক

red_valentaine-1423043049লাইফস্টাইল ডেস্ক : ভালোবাসার মানুষের জন্য নিজ হাতে বানাতে চাচ্ছেন উপহার? বিশেষ দিনে করে নিন এই আয়োজনটি। ভালোবাসার মিষ্টি স্বাদ মিশিয়ে বানিয়ে ফেলুন রেড ভ্যালেন্টাইন কেক।

উপকরণ :
ময়দা-দেড় কাপ
চেরি ফ্লেভারড কোলা-২ কাপ
কোকো পাউডার-২ টেবিল চামচ
বেকিং পাউডার-আধ চা চামচ
বেকিং সোডা-আধ চা চামচ
নুন-আধ চা চামচ
চিনি-১ কাপ
ভেজিটেবল অয়েল-আধ কাপ
বাটার মিল্ক-১/৩ কাপ
ডিম-৩টে বড়
খাওয়ার লাল রং-১ চা চামচ
আমন্ড এক্সট্র্যাক্ট- ২ চা চামচ
ভ্যানিলা এসেন্স-আধ চা চামচ
সাদা মাখন-গ্রিজ করার জন্য
গুঁড়ো চিনি-ডাস্টের জন্য
ফিলিংয়ের জন্য
ক্রিম চিজ-৪ আউন্স
ঠান্ডা ঘন ক্রিম-দেড় কাপ
আমন্ড এক্সট্র্যাক্ট-২ চা চামচ
গুঁড়ো চিনি-১/৩ কাপ

কীভাবে বানাবেন :
কেক-ওভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করুন। ১১ বাই ১৭ ইঞ্চি বেকিং শিট মাখন দিয়ে গ্রিজ করে অল্প ময়দা ছড়িয়ে দিন। মাঝারি আঁচে ১০ থেকে ১২ মিনিট কোলা গরম করে আধ কাপে নামিয়ে আনুন। ঠান্ডা করে নিন। ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার, বেকিং সোডা আর নুন একটা বাটিতে মিশিয়ে নিন। অন্য একটা বাটিতে চিনি, ভেজিটেবল অয়েল, বাটার মিল্ক, ডিম, খাওয়ার রং, আমন্ড এক্সট্র্যাক্ট, ভ্যানিলা এসেন্স ও কোলা সিরাপ একসঙ্গে ব্লেন্ড করে নিন। ময়দার মিশ্রণ চিনি-ডিম-বাটার মিল্কের মিশ্রণে আস্তে আস্তে মিশিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। আগে থেকে গ্রিজ করে রাখা বেকিং শিটে মিশ্রণ ঢেলে ১৫ মিনিট বেক করুন। যতক্ষণ না বেকিং শিটের গা থেকে ছেড়ে আসে। ৫ মিনিট ঠান্ডা করে নিন। একটা টিস্যু পেপারে গুঁড়ো চিনি ছড়িয়ে তার ওপর বেকিং শিট উল্টে দিয়ে কেক বের করে নিন। গুঁড়ো চিনির মধ্যে কেক ভাল করে রোল করে নিন।
ফিলিং- ক্রিম চিজ, আধ কাপ ক্রিম আর আমন্ড এক্সট্র্যাক্ট একটা বড় বাটিতে নিন। বাকি ১ কাপ ক্রিম আর গুঁড়ো চিনি একসঙ্গে ফেটিয়ে নিন। দুটো মিশ্রণ একসঙ্গে মিশিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। কেক গুঁড়ো চিনি থেকে তুলে উপরে ফিলিং স্প্রেড করে দিয়ে আবার রোল করে নিন। উপরে গুঁড়ো চিনি ছড়িয়ে দিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ