• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৮:৫৯ অপরাহ্ন |

দিনাজপুরে ট্রেট্রালজী ফেলোটস রোগির সফল অপারেশন সম্পন্ন

Dinajpur Zia Heart Fundation picদিনাজপুর প্রতিনিধি : দেশের উত্তরাঞ্চলে হৃদরোগের পূর্ণাঙ্গ চিকিৎসা প্রতিষ্ঠান দিনাজপুর জিয়া হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এন্ড রির্সাচ ইনস্টিটিউট। এই হাসপাতালে পর পর বেশ কয়েকটি জটিল অপারেশনের সাফল্যের ধারাবাহিকতায় এক রোগির কনজেনিটাল সায়ানোটিক হার্ট ডিজিস-টেট্রালজি অব ফেলটস্ নামক জন্মগত জটিল রোগের ওপেন হার্ট অপারেশনের মাধ্যমে নিজস্ব পালমোনারী ভাল্ব সংরক্ষণ করে টোটাল কারেকশন সাফল্যের সঙ্গে সম্পন্ন করা হয়েছে।
বৃহস্পতিবার সকালে খাদিজা (১২) নামক এক শিশুর এই জটিল রোগের অপারেশন সম্পন্ন করেন হাসপাতালের চীফ কার্ডিয়াক সার্জন ডা. মো. ফয়েজুল ইসলাম। শিশু খদিজা দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার নিজপাড়াডাঙ্গা গ্রামের আব্দুল মজিদের মেয়ে।
খদিজা জন্মগতভাবে এই রোগ নিয়ে ১২ বছর অতিবাহিত করে। তার এ রোগের সফল অস্ত্রপচার সম্পন্ন হওয়ার বর্তমানে তার হার্টের গতি, রক্তের চাপ ও শরীরের অক্সিজেনের মাত্রা স্বাভাবিক রয়েছে। সে এ রোগে আক্রান্ত রোগিরা জন্মের পর শ্বাস কষ্ট হতো ও সামান্য চলাফেরায় হাফিয়ে যেত। স্কুলের সব ছেলেমেয়েরাই খেলাধুলা করত কিন্তু খাদিজা খেলাধুলা করতে পারত না। কারণ, সামান্য চলাফেরায় সে হাফিয়ে যেত। কোন প্রকার দৌড়ঝাপ করলেই বুক ধড়পড় করত এবং শ্বাসকষ্ট হতো এবং ধীরে ধীরে শ্বাসকষ্ট আর বুক ধড়পড় করাটা বাড়তে থাকত।
এ সকল রোগের প্রথম লক্ষণ সম্পর্কে প্রতিষ্ঠানের চীফ কার্ডিয়াক সার্জন জানান, সামান্য পরিমাণ পরিশ্রমের সাথে সাথেই হাত-পা ঠোট ও জিহ্বা গাঢ় নীল অথবা কালো আকার ধারণ করে। এ রোগটির নাম ট্রেট্রালজি অফ ফেলোটস। এতে হৃদপিন্ডের দুই নিলয়ের মধ্যে একটি বড় ছিদ্র থাকে। আর ফুসফুসের রক্ত প্রবাহের নালী (পালমোনারী আর্টারী) চিকন বা সরু থাকে। ডানদিকের নিলয়টা স্বাভাবিকের চেয়ে অনেক বেশী মোটা বা পুরু হয়ে যায় ও ডান নিলয় থেকে ফুসফুসে রক্তের প্রবাহের নালীর গোড়ায় মোটা বা স্থুল মাংসপেশীর বাঁধা থাকে।
এটিকে চিকিৎসা বিজ্ঞানে ডায়নামিক অফ স্ট্রাকশন বলে। ফুসফুসে সঠিক মাত্রায় রক্তে যেতে পারে না। দুই নিলয়ের মধ্যে ছিদ্র থাকায় রক্ত ফুসফুসে যাবার পরিবর্তে ছিদ্র পথে বাম নিলয়ে চলে যায়। ডান নিলয়ের রক্ত হল নীল আর বাম নিলয়ের রক্ত লাল। বাম নিলয়ের অক্সিজেনযুক্ত লাল রক্ত শরীরের বিভিন্ন জায়গায় পৌঁছে। কিন্তু ট্রেট্রালজী ফেলপস রোগের ডান নিলয়ের কালো/নীল রক্ত ছিদ্র পথে বাম নিলয়ে প্রবাহের ফলে এ রোগে আক্রান্ত রোগিরা শরীরের বিভিন্ন  অংশ যেমন জিহ্বা, ঠোট, চোখ, হাত-পায়ের নখ নীল/কালো হয়।
খাদিজা জন্মের পর এই রোগে আক্রান্ত হয় আজ থেকে ৫ বছর আগে বিভিন্ন স্থানে যোগাযোগ করলে চিকিৎসকগণ এ রোগের অপারেশন করার জন্য প্রস্তুতি নেননি। ৫ বছর ধরে জিয়া হার্ট ফাউন্ডেশনে চিকিৎসাধীন থাকার পর গত ২৬ ফেব্রুয়ারী প্রায় ১০ ঘন্টা সময় ধরে এই সফল ওপেন হার্ট সার্জারী সম্পন্ন করেন প্রতিষ্ঠানের চীফ কার্ডিয়াক সার্জন ডা. মো. ফয়েজুল ইসলাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ