• রবিবার, ২২ মে ২০২২, ১০:১৫ পূর্বাহ্ন |

গ্রামীণফোনে বিনামূল্যে উইকিপিডিয়া

Grameenphoneপ্রযুক্তি ডেস্ক: গ্রামীণফোন বিনমূল্যে উইকিমিডিয়ার মোবাইল সাইটগুলো ব্যবহারের সুযোগ দিচ্ছে। বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি এবং উইকিমিডিয়া বাংলাদেশ ও গ্রামীণফোনের যৌথ উদ্যোগে আয়োজিত একটি দেশব্যাপী কনটেন্ট ডেভেলপমেন্ট প্রতিযোগিতার সমাপনী পর্ব উপলক্ষে আয়োজিত একটি জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে এই ঘোষণা দেয়া হয়।

বৃহস্পতিবার এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস, গ্রামীণফোনের চিফ মার্কেটিং অফিসার অ্যালান বংকে এবং উইকিমিডিয়া বাংলাদেশের প্রতিনিধি মুনীর হাসান।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের উদ্দেশে গ্রামীণফোনের সিএমও অ্যালান বংকে জানান, বাংলায় আরো কনটেন্ট সৃষ্টি করতে উইকিপিডিয়ার সাথে তারা কাজ করছেন। আরো ইন্টারনেট ব্যবহারকারী তৈরিতে শুধুমাত্র সামঞ্জস্যপূর্ণ কনটেন্ট তৈরি করলেই হবে না, তা করতে হবে এমন একটি ভাষায় যা দেশের অধিকাংশ মানুষ সহজে বুঝতে পারে। গ্রামীণফোন গ্রাহক উইকিমিডিয়ার সব মোবাইল সাইট কোনো ডাটা চার্জ ছাড়াই ব্যবহার করতে পারবেন।

এই উদ্যোগের আওতায় গ্রামীণফোন ও উইকিমিডিয়া বাংলাদেশ, দেশের সাতটি অঞ্চলে শিক্ষার্থীদেরকে উইকিপিডিয়া সম্পাদনার ব্যাপারে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেছে এবং উইকিপিডিয়াতে তাদের লেখা দেয়ার জন্য উৎসাহ দিয়েছে। পুরো প্রশিক্ষণটিতে প্রায় ৪০০ এরও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করে, যাদের মধ্য থেকে সাতটি অঞ্চলের ২১ জনকে এই অনুষ্ঠানে সম্মাননা প্রদান করা হয়।

জিমি ওয়েলস বলেন, ‘মানব ইতিহাসের সব জ্ঞান যেন পৃথিবীর প্রতিটি মানুষের কাছে সহজলভ্য হয়ে উঠে, এরকম একটি আদর্শেই উইকিপিডিয়া প্রতিষ্ঠা করা হয়েছিল। জ্ঞান আহরণের পথে বাধা হতে পারে এমন যে কোনো কিছু যেমন ক্রয়ক্ষমতা, ভাষা বা মানুষের জন্য প্রয়োজনীয় কনটেন্টের অভাব ইত্যাদি দূর করার জন্য আমাদের সকল সুযোগ কাজে লাগাতে হবে। বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উদযাপনের অংশ হতে পেরে এবং সবার জন্য জ্ঞানের দুয়ার উন্মুক্ত করতে বাংলা উইকিপিডিয়া, গ্রামীণফোন এবং উইকিমিডিয়া বাংলাদেশের প্রচেষ্টা উদযাপন করতে পেরে আমি আনন্দিত।’

উইকিপিডিয়া বাংলাদেশের প্রতিনিধি মুনীর হাসান বলেন, ‘গত ১০ বছর ধরে বাংলা উইকিপিডিয়াতে এমন অসাধারণ সব কনটেন্ট তৈরি হয়েছে যে, এখন এটি বাংলাদেশের মানুষের জন্য একটি গুরুত্বপূর্ণ তথ্যভাণ্ডার হিসেবে বিবেচিত হচ্ছে। আমাদের লক্ষ্য হচ্ছে কনটেন্টের পরিমান আরো বৃদ্ধি করা। প্রতিনিয়ত হাজার হাজার তরুণদের নতুন সব প্রবন্ধ রচনায় উদ্বুদ্ধ করতে গ্রামীণফোনের সাথে কাজ করতে পেরে আমরা বেশ আনন্দিত।’

প্রতিযোগিতার ১০ বিজয়ীকে উইকিপিডিয়া ও গ্রামীণফোনের পক্ষ হতে একটি ক্রেস্ট ও একটি প্রশংসাপত্র সম্মাননা হিসেবে প্রদান করা হয়। বিজয়ীদের মধ্য থেকে শীর্ষ ৩ জনকে তাদের অবদানের জন্য যথাক্রমে একটি ম্যাকবুক প্রো, একটি এইচপি ল্যাটটপ এবং একটি আইপ্যাড এয়ার উপহার দেয়া হয়।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। ২০০৯ সালে বাংলাদেশের জনসংখ্যা মাত্র ০.৪% অথবা ৬ লাখ ১৭ হাজার ৩০০ জন ইন্টারনেট ব্যবহার করতো। সাশ্রয়ী মূল্য, নেটওয়ার্ক ব্যাপ্তি, শিক্ষার হার বৃদ্ধি এবং প্রাসঙ্গিক কনটেন্ট বৃদ্ধির কারণে ২০১৪ সাল শেষে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৪২ দশমিক ৭৬ মিলিয়নে।

গতবছর ২০১৯ সালের মধ্যে নিজস্ব নেটওয়ার্কের আওতায় ৫০ মিলিয়ন ইন্টারেনেট ব্যবহারকারী সৃষ্টির লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে গ্রামীণফোন। উইকিপিডিয়া জিরো নামক এই উদ্যোগটি গ্রহণ করা হয়েছিল উইকিমিডিয়া ফাউন্ডেশনের সহায়তায়। উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি অলাভজনক প্রতিষ্ঠান যা উইকিপিডিয়া এবং এর সাথে সম্পর্কিত উদ্যোগগুলো পরিচালনা করে। এই সহযোগিতামূলক উদ্যোগের কারণে বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ এখন বিনামূল্যে উইকিপিডিয়া ব্যবহারের সুযোগ পাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ