• রবিবার, ২২ মে ২০২২, ০২:৩৩ অপরাহ্ন |

মিয়ানমারের জঙ্গলে বন্দি সাদা হাতি

downloadসিসি ডেস্ক: পশ্চিম মিয়ানমারের জঙ্গলে ধরা পড়ল দেশের নবম সফেদ হাতি। দেড় মাস আগে তাকে প্রথম দেখতে পাওয়া যায়। গত শুক্রবার মায়ানমারের বন দপ্তরের উদ্যোগে সাত বছর বয়সী এই হস্তিনীকে পাথেইন টাউনশিপের কাছের অরণ্য থেকে বন্দি করা হয়েছে।
হস্তিনীর উচ্চতা ৬ ফিট ৩ ইঞ্চি। তাকে বন্দি করার সময় প্রবল সতর্কতা অবলম্বন করতে হয়েছে বলে জানিয়েছেন মিয়ানমারের বনকর্তা টুন টুন উ। তিনি জানান, ‘হস্তিনী বন্য বলেই অতিরিক্ত সাবধানতা নেওয়া হয়েছিল। লক্ষ্য রাখা হয়েছিল যাতে সে অথবা কোনো বনকর্মী আহত না হন।’

প্রসঙ্গত, মায়ানমার, থাইল্যান্ড, লাওস সহ দক্ষিণ এশিয়ার বেশ কিছু দেশে সাদা হাতির কদর আকাশছোঁয়া। আদতে শ্বেতী রোগের প্রকোপে জন্ম থেকেই চামড়ার রঙ বদলে যায় এদের। কালোর বদলে ফিকে গোলাপি দেহ আর সোনালি চোখের পাতা ও নখের অধিকারী এই প্রাণীদের ঘিরে জনসাধারণের অসীম কৌতূহল। আবার ধর্মবিশ্বাসীরাও এই হাতিদের পবিত্র মনে করেন। ফলে বন্য অবস্থায় এমন হাতি দেখলে তাকে সঙ্গে সঙ্গে বন্দি করাই এই সমস্ত দেশে দস্তুর।
মায়ানমারার রাজকীয় হস্তিশালায় এর আগেই ৮টি সফেদ হাতি রয়েছে। এবার সেই সংখ্যা বেড়ে দাঁড়াল নয়ে। তবে নতুন সদস্যকে কোথায় রাখা হবে তা নিয়ে এখনও পাকা সিদ্ধান্ত হয়নি।– ওয়েবসাইট।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ