• রবিবার, ২২ মে ২০২২, ০২:২৪ অপরাহ্ন |

দিনাজপুরের বাজারে গ্রীষ্মকালিন সুস্বাদু ফল তরমুজ

Tormoz Picমাহবুবুল হক খান, দিনাজপুর: দিনাজপুরের বাজারে গ্রীষ্মকালিন সুস্বাদু ফল তরমুজ মৌসুমের আগে বসন্তকালেই উঠেছে। ১ মার্চ রোববার প্রথম দিনাজপুর শহরের বাহাদুর বাজারে এ মৌসুমের প্রথম তরমুজ উঠে। বাহাদুর বাজার বিশ্বাস ফল ভান্ডার ও টিএন্ডটি রোডের রিপনের দোকানে প্রথম তরমুজ দেখা যায়।
গ্রীষ্মকালিন রসালো এই ফলটি চট্টগ্রাম থেকে এসেছে বলে জানান বিশ্বাস ফল ভান্ডারের স্বত্বাধিকারী মো. আমিরুল ইসলাম। রোববার প্রথম দিনে ৪০-৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে তরমুজ। একটি তরমুজ ৫ কেজি হতে ৯ কেজি ওজন পর্যন্ত হয়েছে বলে তিনি জানান।
আমিরুল ইসলাম আরো জানান, অন্যান্য বছর মার্চের মাঝামাঝি সময়ে বাজারে তরমুজ আসলেও এবারে মার্চের প্রথম দিনেই বাজারে তরমুজ উঠেছে। তবে দিনাজপুরে উৎপাদিত স্থানীয় তরমুজ বাজারে আসতে আরো এক/দেড় মাস সময় লাগতে পারে। মধ্য এপ্রিলে স্থানীয় তরমুজ বাজারে আসবে বলে তিনি জানান।
তরমুজ প্রচন্ড গরমে খেলে যেমন তৃষ্ণা মেঠায় তেমনি স্বাদ পাওয়া যায়। এই ফলটি শিশু, বৃদ্ধসহ সব বয়সের মানুষের কাছেই খুবই প্রিয় খাদ্য হিসেবে পরিচিত।
দিনাজপুর জেলার বীরগঞ্জ, বিরল, চিরিরবন্দর, খানসামা, কাহারোল উপজেলায় তরমুজ আবাদ করা হয়। তবে সবচেয়ে বেশী তরমুজ আবাদ হয় বীরগঞ্জ উপজেলায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ