• সোমবার, ২৩ মে ২০২২, ০২:০৯ পূর্বাহ্ন |

রাজপথে ঝোলানো সেনাদের মরদেহ: বর্বরতার নতুন রূপে আইএস

IS-1425803748আন্তর্জাতিক ডেস্ক : রাজপথে সেনাদের মরদেহ ঝুলিয়ে রাখার ছবি প্রকাশ করে নৃশংসতার নতুন চিত্র হাজির করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

সেনাদের হটিয়ে নিজেদের অবস্থান জানান দিতে ইরাকের কিরকুক প্রদেশের হাইজা শহরের একটি রাস্তার প্রবেশমুখে ৮টি মরদেহ ঝুলিয়ে রাখার ছবি প্রকাশ করে তোলপাড় তুলে দিয়েছে সংগঠনটি। রোববার ব্রিটেনের সংবাদমাধ্যম ডেইলি মেইল ছবিসহ আইএসের বর্বরতার খবর জানিয়েছে।

ছবিতে দেখা যাচ্ছে, শহরে ঢোকার রাজপথে ঝুলছে রক্তাক্ত, ক্ষতবিক্ষত আটটি মৃতদেহ। সেগুলো লোহার রডে উল্টো করে বাঁধা। পোশাক দেখেই বুঝা যাচ্ছে, মৃতদেহগুলো ইরাকি সেনাদের। আর তার পাশেই উড়ছে আইএসের কালো পতাকা। মানুষ অবশ্য সে দিকে ফিরেও তাকাচ্ছেন না। স্বচ্ছন্দে সন্তানের হাত ধরে রাস্তা পার হচ্ছেন অভিভাবক, স্বাভাবিক গতিতে চলছে গাড়ি। ব্যস্ত রাস্তার এই ছবি দেখে মনে হবে আর পাঁচটা দেশের মতোই যেন স্বাভাবিক!

ইরাকের বাগদাদ ও মসুলের মধ্যবর্তী সুন্নি অধ্যুষিত কিরকুক প্রদেশের হাইজা শহরের প্রবেশপথে তোলা এই ছবিগুলির সঙ্গেই পোস্ট করা হয়েছে আবু আল-রহমান নামে এক জঙ্গির ছবি। রক্তাক্ত মৃতদেহের সামনে হাসিমুখে বসে রয়েছেন তিনি।

গোয়েন্দারা বলছেন, এ জঙ্গিকে আগেও বিভিন্ন ছবিতে দেখা গেছে। সাধারণত জঙ্গিগোষ্ঠীর সদস্যরা মুখ ঢেকে ক্যামেরার সামনে দাঁড়ালেও বেশির ভাগ সময়ই আবু আল-রহমান মুখ না ঢেকেই সামনে এসেছেন।

তবে হাইজায়ে ঝুলিয়ে রাখা মৃতদেহগুলো এখনো শনাক্ত করতে পারেনি প্রশাসন। কয়েকটি রিপোর্ট খতিয়ে দেখে নিহতদের শনাক্ত করার চেষ্টা চলছে।

ডেইলি মেইলের দাবি, বাগদাদ ও মসুলের মধ্যবর্তী এই শহর ক্রমশ জঙ্গিদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। ইরাকে আইএসের ঘোষিত রাজধানী মসুলে মার্কিন যুদ্ধবিমান হামলা চালানোর পর হাইজা শহরটিকেই দ্বিতীয় ঘাঁটি বানাতে চাইছে জঙ্গিগোষ্ঠী। একের পর এক আগ্রাসন এবং ক্ষমতা জাহির করতেই তাই রাজপথে মৃতদেহ ঝুলিয়ে এই জয়-পতাকা ওড়ানোর চেষ্টা।

খিলাফত প্রতিষ্ঠার জন্য ইরাক ও সিরিয়ার বিশাল এলাকা দখলে নিয়েছে আইএস। বিভিন্ন দেশ থেকে এখনো অনেক মানুষ আইএসে যোগ দিতে সিরিয়া ও ইরাকে যাচ্ছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ