• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১১:৩৮ পূর্বাহ্ন |

মোস্তাফা জব্বারকে হুমকির ঘটনায় বেসিসের প্রতিবাদ

mostafa-1425979933প্রযুক্তি ডেস্ক : বাংলা লেখার সফটওয়্যার ‘বিজয়’ এর কপিরাইট ও প্যাটেন্টকৃত কিবোর্ড লেআউট আংশিক পরিবর্তন করে নিজেদের অ্যাপে যুক্ত করার অভিযোগে সম্প্রতি প্লে স্টোরে অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য দুইটি অ্যাপ ‘রিদ্মিক কিবোর্ড’ ও ‘ইউনিজয় বাংলা টাইপিং’ বাতিল করে গুগল।

এ বিষয়ে বেসিসের প্রতিষ্ঠাতা সহ-সভাপতি, বিসিএসের প্রাক্তন সভাপতি, কপিরাইট বোর্ডের সদস্য, আনন্দ কম্পিউটারর্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ও বিজয়ের স্বত্ত্বাধিকারী মোস্তাফা জব্বার গুগল কর্তৃপক্ষকে এ অ্যাপ দুটি অপসারণের জন্য অনুরোধ করেন। তার অনুরোধে গুগল কর্তৃপক্ষ প্লে স্টোর থেকে অ্যাপ দুটি অপসারণ করে।

কিন্তু অ্যাপ দুটি অপসারণ করার পর থেকে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে ও অনলাইনে পোর্টালে মোস্তাফা জব্বারকে ব্যক্তিগতভাবে আক্রমণাত্মক মন্তব্য ও হুমকি দেওয়া হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

মোস্তাফা জব্বারকে হুমকির এই ঘটনা প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। আজ ১০ মার্চ বেসিসের এক বক্তব্যে জানানো হয়, দেশের তথ্যপ্রযুক্তি খাতের সঙ্গে প্রায় ২৮ বছর ধরে সংশ্লিষ্ঠ মোস্তাফা জব্বারকে এভাবে হেয় প্রতিপন্ন করা এবং ব্যক্তিগতভাবে হুমকি দেওয়া দেশের তথ্যপ্রযুক্তি খাতের জন্যে মোটেও ইতিবাচক নয়। তাছাড়া তথ্যপ্রযুক্তির সঙ্গে সংশ্লিষ্টরা যেকোনো বিতর্কে শোভন ভাষা ব্যবহার করবেন বলেই বেসিস প্রত্যাশা করে।

বেসিসের মতে, দেশের সফটওয়্যার খাতের উন্নয়নে মেধাস্বত্ব আইন সংরক্ষণ করা জরুরি। যেহেতু বিজয় সফটওয়্যারের সত্ত্বাধিকারী মোস্তাফা জব্বার এটির কপিরাইট ও প্যাটেন্ট করেছেন, তাই এর হুবহু কিংবা আংশিক পরিবর্তন করে বাণিজ্যিক এমনকি বিনা মূল্যে বিতরণ করাও সমীচীন নয়।

বেসিস একইসঙ্গে বিশ্বাস করে, বাংলাকে জনপ্রিয় করার জন্য কপিরাইট বা উন্মুক্ত যেকোনো উদ্যোগ প্রশংসনীয়। যারা নিজ উদ্যোগে বাংলার ব্যবহার সম্প্রসারণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন, বেসিস সবসময় তাদের পাশে থাকবে। উন্মুক্ত সফটওয়্যারের ক্ষেত্রে কপিরাইট লঙ্ঘন না করে নতুন উদ্ভাবন বা প্রয়োজনীয় লিখিত পার্টনারশিপ জরুরি।

প্রসঙ্গত, বাংলাদেশে কম্পিউটারে বাংলা প্রচলনে বিজয় সফটওয়্যারের ব্যাপক ভূমিকা রয়েছে। ১৯৮৮ সালে এই সফটওয়্যারটি নির্মাণ করেন দেশের খ্যাতনামা তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মোস্তাফা জব্বার। কম্পিউটারে এখন পর্যন্ত বিজয় সফটওয়্যারের জনপ্রিয়তার ধারের কাছে যেতে পারেনি অন্য সফটওয়্যারগুলো। এ বছরের ১৯ ফেব্রুয়ারি অ্যান্ড্রয়েড স্মার্টফোন ও ট্যাবে বাংলা লেখার জন্য মোস্তাফা জব্বার গুগল প্লে স্টোরে উন্মুক্ত করেন ‘বিজয় বাংলা কিবোর্ড’ নামক অ্যাপ।

এরপর মোস্তাফা জব্বারের কাছে থেকে গুগল কর্তৃপক্ষ প্লে স্টোরে থাকা বাংলা লেখার প্রচলিত দুইটি অ্যাপ ‘রিদ্মিক কিবোর্ড’ ও ‘ইউনিজয় বাংলা টাইপিং’ এর বিরুদ্ধে কপিরাইট আইন ভঙ্গ করে বিজয় লেআউট ব্যবহারের অভিযোগ পেয়ে, বাতিল করে এই অ্যাপ দুইটি। এরপর থেকেই দেশের খ্যাতনামা তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বারকে হুমকি ও সামাজিক যোগাযোগমাধ্যমে অশোভন ভাষায় আক্রমন করা হচ্ছে বলে তিনি জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ