• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৯:২১ অপরাহ্ন |

৩৫তম বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাস

BCSসিসি নিউজ: ৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষার নতুন সিলেবাস প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে মঙ্গলবার এ সিলেবাস প্রকা্শ করা হয়েছে। পিএসসি ৬টি আবশ্যিক বিষয় বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলী, আন্তর্জাতিক বিষয়াবলী, গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা এবং সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি ছাড়াও পদ অনুযায়ী পৃথক আরও ৮৪টি বিষয়ের সিলেবাস প্রকাশ করেছে।

এর মধ্যে বাংলা প্রথম পত্রে ১০০ নম্বর, দ্বিতীয় পত্রে (সাধারণ ক্যাডারদের জন্য) ১০০ নম্বর, ইংরেজি প্রথম পত্রে ১০০ নম্বর, দ্বিতীয় পত্রে ১০০ নম্বর, বাংলাদেশ বিষয়াবলী ২০০ নম্বর, আন্তর্জাতিক বিষয়াবলী ১০০ নম্বর, গাণিতিক যুক্তিতে ৫০ নম্বর, মানসিক দক্ষতায় ৫০ নম্বর, সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তিতে ১০০ নম্বর। এর আগে গত ৬ মার্চ নতুন সিলেবাস অনুযায়ী ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর কেন্দ্রে একযোগে ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালার নতুন নিয়ম অনুযায়ী এবার এমসিকিউ প্রিলিমিনারি পরীক্ষায় ১০০ নম্বরের পরিবর্তে ২০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া পরীক্ষার সময়ও এক ঘণ্টার পরিবর্তে দুই ঘণ্টা করা হয়েছিল। নতুন সিলেবাস অনুযায়ী প্রিলিমিনারি পরীক্ষায় বাংলা ভাষা ও সাহিত্যে ৩৫ নম্বর, ইংরেজি ভাষা ও সাহিত্যে ৩৫, বাংলাদেশ বিষয়াবলী ৩০, আন্তর্জাতিক বিষয়াবলী ২০ এবং ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনায় ১০ নম্বর, সাধারণ বিজ্ঞানে ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫ এবং নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন বিষয়ে ১০ নম্বরের প্রশ্ন ছিল।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ