• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০১:০৩ অপরাহ্ন |

অভিজিৎ হত্যা: এফবিআইয়ের কাছে আলামত হস্তান্তর করেছে ডিবি

Avijitঢাকা: যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের কাছে বিজ্ঞান লেখক ও ব্লগার অভিজিৎ হত্যার আলামত হস্তান্তর করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

আদালতের অনুমতির পর বুধবার দুপুর ১টার দিকে হত্যাকাণ্ডের তদন্তের দায়িত্বে থাকা ডিবি সদস্যরা এফবিআইয়ের প্রতিনিধিদের কাছে ১২ থেকে ১৩টি আলামত হস্তান্তর করে।

মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম-কমিশনার মনিরুল ইসলাম এর সত্যতা স্বীকার করে বলেছেন, ‘হামলাস্থল থেকে পাওয়া দুটো চাপাতি, ব্যাগ ও রক্তের নমুনাসহ বেশকিছু আলামত এফবিআইয়ের ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য হস্তান্তর করা হয়েছে।’

এদিকে গতকাল মঙ্গলবার এ বিষয়ে আদালতও অনুমতি প্রদান করেছেন।

গত ২৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাত পৌনে ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকার বটতলায় বইমেলায় প্রবেশের নিরাপত্তা ফটকের সামনে দুর্বৃত্তদের চাপাতির আঘাতে নিহত হন লেখক ব্লগার ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় (৪০)। এ ঘটনায় গুরুতর আহত হন তার সঙ্গে থাকা স্ত্রী রাফিদা আহমেদ বন্যা (৩৫)।

যুক্তরাষ্ট্র প্রবাসী অভিজিৎ সেখানে প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন। বইমেলা তার দু’টি বই প্রকাশ উপলক্ষে তিনি সস্ত্রীক দেশে এসেছিলেন। তার এ হত্যাকাণ্ডের পর তীব্র প্রতিক্রিয়া ব্যাক্ত করে যুক্তরাষ্ট্র সরকার। নিরাপত্তার কথা বিবেচনা করে চিকিৎসাধীন অবস্থায় স্ত্রী বন্যাকে সে দেশে ফিরিয়েও নিয়ে গেছে যুক্তরাষ্ট্র। পরে অভিজিৎ হত্যার তদন্তে সহযোগিতার প্রস্তাব দিলে তাতে সাড়া দেয় বাংলাদেশ সরকার।

এরপর গত সপ্তাহে এফবিআইয়ের চারজনের একটি দল ঢাকায় এসে তদন্ত শুরু করে। তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সেই ঘটনাস্থল পরিদর্শন এবং ছবি সংগ্রহ করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ