• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৭:৫০ অপরাহ্ন |

আলু উৎপাদনে বিশ্বের ৯ম স্থানে বাংলাদেশ

Aluসিসি ডেস্ক: আলু উৎপাদনের ক্ষেত্রে বর্তমানে বাংলাদেশ বিশ্বের মধ্যে ৯ম এবং এশিয়ায় ৩য় অবস্থানে রয়েছে। কৃষি সম্প্রসারণ বিভাগের (ডিএই) মহাপরিচালক এজেডএম মমতাজুল করিম এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বাংলাদেশে আলু লাভজনক শস্যে পরিণত হয়েছে। এখানে কৃষকরা উন্নতমানের ও বিভিন্ন স্বাদের আলু উৎপাদন করছে। সম্প্রতি এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
বাংলাদেশ গত বছর উঁচুমানের আলু রাশিয়া, শ্রীলংকা, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ফিলিপাইন, নেপাল ও অন্যান্য দেশে রফতানি করে বিপুল বৈদেশিক মুদ্রা অর্জন করেছে। এতে দেশ লাভবান হয়েছে। সাবএসিস্ট্যান্ট কৃষি কর্মকর্তাদের (এসএএওএস) উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্তরে কৃষকদের প্রশিক্ষণ (২য় পর্যায়) প্রকল্পের অধীনে এখানে বুড়িরহাট হর্টিকালচার সেন্টারে ডিএই এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।
প্রকল্প পরিচালক তোসাদ্দেক হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। ডিএই, কৃষি তথ্যসেবা ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কর্মকর্তারা এতে অংশ নেন। ডিএই হর্টিকালচার শাখার পরিচালক সুনীল চন্দ্র ধর, ডিএইর রংপুর আঞ্চলিক অতিরিক্ত পরিচালক প্রতীপ কুমার মন্ডল ও ডিএই ইন্টিগ্রেটেড এগ্রিকালচার প্রোডাক্টিভিটি (আইএপিপি) প্রকল্প সমন্বয়ক আরিফ হোসেন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ