• সোমবার, ২৩ মে ২০২২, ০৩:০৬ অপরাহ্ন |

বিশ্ব ভোক্তা অধিকার দিবস আজ

dibosh-1426356131অর্থ-বানিজ্য ডেস্ক : আজ ১৫ মার্চ। বিশ্ব ভোক্তা অধিকার দিবস। এবারের প্রতিপাদ্য ‘স্বাস্থ্যকর খাদ্য ভোক্তার অধিকার’।

আন্তর্জাতিক ভোক্তা আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশের মাধ্যমে জাতীয় পর্যায়ে ভোক্তা আন্দোলনকে আরও গতিশীল করার প্রয়াসে প্রতিবছর এই দিবসটি বিশ্বব্যাপি উদযাপিত হয়ে আসছে।

বিশ্বের ১১৫টি দেশে ২২০টি ভোক্তা অধিকার সংগঠন দিবসটি পালন করছে। দিবসটি উপলক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) যৌথভাবে নানা কর্মসূচি পালন করবে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক মো. আবুল হোসেন মিঞা জানান, দিবসটি উপলক্ষে দেশের সব জেলা ও উপজেলায় সেমিনার, মানববন্ধন ও সচেতনতামূলক বুকলেট বিতরণ ও অন্যান্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বিশ্বব্যাপী ক্রেতা-ভোক্তা সংগঠনগুলোর আন্তর্জাতিক সংস্থা কনজ্যুমারস ইন্টারন্যাশনালের (সিআই) আহ্বানে ১৯৮৩ সাল থেকে বাংলাদেশসহ বিশ্বজুড়ে দিবসটি উদযাপিত হয়ে আসছে। ১৯৬২ সালের এদিনে মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি ভোক্তা অধিকারকে সংজ্ঞায়িত করেন। বিশ্বনেতাদের মধ্যে তিনিই প্রথম বিষয়টি সবার সামনে তুলে ধরেন।

১৯৬৩ সালে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ভোক্তা আন্দোলনের আনুষ্ঠানিক ঘোষণাও দেন তিনি। এ ভোক্তা আন্দোলনে আমাদের সবার অংশগ্রহণ জোরদার করার জন্য পালিত হয় বিশ্ব ভোক্তা বা ক্রেতা অধিকার দিবস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ