• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০২:২৫ পূর্বাহ্ন |

মধ্যপাড়া পাথর খনিতে ১০৫ জন শ্রমিককে উৎসাহ ভাতা প্রদান

Boropukuria Coal khoniআফজাল হোসেন, ফুলবাড়ী: দিনাজপুরের দক্ষিণ অঞ্চলের মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্টান জার্মানিয়া-ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি) তাদের অধীনে পাথর উত্তোলনের কাজে দক্ষতার জন্য পুর্ববর্তী মাসগুলোর ধারাবাহিকতায় ১০৫জন শ্রমিককে উৎসাহ ভাতা প্রদান। ফেব্র“য়ারী মাসে যারা খনির ভূগর্ভে পাথর উত্তোলনের ভাল কাজ করেছে। তাদেরকে কোম্পানি গত ১২ মার্চ বৃহস্পতিবার উৎসাহ ভাতা প্রদান করেছেন।
জিটিসি সুত্র জানায়, দিনাজপুরে মধ্যপাড়া খনিতে পাথর উত্তোলন শুরুর পর থেকে তাদের অধীনে কর্মরত খনি শ্রমিকদের পাথর উত্তোলন প্রক্রিয়ায় দক্ষতা, ব্যবহার, শৃংখলা ও সময়ানুবর্তিতার নিরপেক্ষ মূল্যায়নের ভিত্তিতে বিভিন্ন বিভাগ থেকে বাছাইকৃত সেরা শ্রমিকদেরকে পুরস্কৃত করার পূর্ববর্তী মাসগুলোর ঘোষণার ধারাবহিকতা অব্যাহত থাকার পাশাপাশি কাজের উৎসাহ বাড়াতে পুর্ববর্তী মাসগুলোর ধারাবাহিকতায় গত ফেব্র“য়ারী/২০১৫ইং মাসের জন্য কাজের মুল্যায়নের ভিত্তিতে উৎপাদন কাজে প্রত্যক্ষ ভাবে নিয়োজিত বিভিন্ন বিভাগ হতে ১০৫ জন খনি শ্রমিককে বাচাই পুর্বক এই উৎসাহ ভাতা দেয়া হয়। শ্রমিকদের এই উৎসাহ ভাতার অর্থ প্রত্যেকের নিজ নামে খোলা ব্যাংক হিসাবে জমা প্রদান করেছে কোম্পানি। এছাড়া জিটিসি তাদের কার্যক্রমের শুরু থেকেই প্রতিমাসে খনি শ্রমিকদের মধ্য থেকে দক্ষতার জন্য নির্বাচিত শ্রমিকদের আর্থিক পুরস্কার দিয়ে যাচ্ছে।
উৎসাহ ভাতার জন্য নির্বাচিত খনি শ্রমিকরা জানান, মধ্যপাড়া পাথর খনিতে উৎপাদন কাজে দক্ষতার মুল্যায়ন স্বরুপ প্রতিমাসে পুরস্কার দেওয়ার পাশাপাশি বাড়তি হিসেবে এই উৎসাহ ভাতা চালু করা হয়েছে। এতে করে খনি শ্রমিকরা কাজে উৎসাহী হচ্ছেন এবং দক্ষতার জন্য তাদের মুল্যায়ন করা হচ্ছে এটি একটি ভালো উদ্যোগ। জিটিসি উৎপাদন শুরু করার পর থেকে শ্রমিকদের দক্ষতার মুল্যায়ন স্বরুপ প্রতি মাসে পুরস্কার প্রদান এবং উৎসাহ ভাতা প্রদান শ্রমিকদের কাজের প্রতি উৎসাহী করে তুলবে বলে তারা মনে করেন। এই ভাবে চলতে থাকলে মধ্য পাড়া কঠিন শিলা প্রকল্পে শ্রমিকদের মাঝে প্রাণচাঞ্চাল ফিরে আসবে এবং তাদের কাজে মানও বেড়ে যাবে। কারণ শ্রমিকেরা উৎপাদনে মূল চালিকা শক্তি। মধ্যপাড়া উৎপাদিত পাথর এখন

ফুলবাড়ী ও নবাবগঞ্জে বিজিবি অভিযান
দিনাজপুরের ফুলবাড়ী ২৯ বিজিবি ফুলবাড়ী ও নবানগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে ২ দিনে ১৭ লক্ষ ৩৭ হাজার ৮২০ টাকার মাদকসহ ১ জন আটক । ফুলবাড়ী ২৯ বিজিবি অধিনায়ক লে. কর্ণেল কোরবান আলী গত শুক্রবার বিকাল ৪টায় গোপন সূত্রে সংবাদ পেয়ে বিজিবি’র টহল দলকে ফুলবাড়ী উপজেলার রঘুনাথপুর এলাকায় অভিযান চালার নির্দেশ দেয়। অধিনায়কের নির্দেশ মোতাবেক আলাদীপুর ইউনিয়নের উত্তর রঘুনাথপুর রাস্তায় উৎপেতে থেকে ৬ লক্ষ ১০ হাজার ৫৫০টাকার ভারতীয় ১৯৭ পিচ ফেন্সিডিল ও মটরসাইকেলসহ ১ জনকে আটক করেন। আটককৃত ব্যক্তি হলেন ফুলবাড়ী উপজেলার আলাদীপুর ইউনিয়নের উত্তর রঘুনাথপুর গ্রামের সওকত আলী পুত্র মোঃ আবুল রাজ্জাক (৩০) । এদিকে শনিবার নবাবগঞ্জ উপজেলার জগন্নাথপুর এলাকার চড়ারহাট নামক স্থানে বিজিবি হাবিলদার মোঃ শফিকুল টহল দলকে নিয়ে অভিযান চালিয়ে চোরাকারীদের কাছে থেকে আটক করেন, ১১লক্ষ ২৭ হাজার ২৮০টাকার। ফেন্সিডিল ও ভারতীয় মদ ৯৭ বোতল, ভারতীয় শাড়ি ২৬৯ পিচ, বাংলা চিটাগুড় ১৮০ লিটার, জিরা ৬৯ কেজি, বাইসাইকেল ৩টি, আঙ্গুর ১১ কাঠুন। শুক্রবার ও শনিবার ২ দিনের অভিযান চালিয়ে ১৭ লক্ষ ৩৭ হাজার ৮২০ টাকার মাদক সহ মালামাল আটক করেন। ফুলবাড়ী ২৯ বিজিবি অধিনায়ক লে. কর্ণেল কোরবান আলী জানান, ফুলবাড়ী ও নবাবগঞ্জ— এলাকায় গোপন সংবাদ ভিত্তিতে চোরাচালান অভিযান চালিয়ে ভারতীয় মাদক ও অন্যান্য মালামালসহ ১জনকে আটক করা হয়। এ ব্যপারে ফুলবাড়ী থানায় একটি মামলা হয়েছে। ফুলবাড়ী ২৯ বিজিবি অধিনায়ক লে. কর্ণেল কোরবান আলী যোগদান করার পর সীমান্ত এলাকায় চোরাচালান দমন ও নারী শিশু পাচার এবং সরকারী বিভিন্ন কাজকর্মে দায়িত্ব পালন করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ