• রবিবার, ২২ মে ২০২২, ০৪:৪৬ পূর্বাহ্ন |

‘মউকা মউকা’ ভিডিও মুছে দিলো ইউটিউব

image_121084_0সিসি ডেস্ক: বুকে ‘ইন্ডিয়া’ লেখা এক ছেলের বাসায় কলিংবেল বাজছে। ছেলেটি দরজা খুলে দেখে বুকে বাংলাদেশ লেখা একটি ছেলে দাঁড়িয়ে আছে। ছেলেটি হাতে পূজার ফুল ও প্রসাদ। তারপর ইন্ডিয়া তার ঘরের দেওয়ালের দিকে আঙ্গুল দিয়ে নির্দেশ করে, সেখানে একটি বিশ্বমানচিত্র আছে যেখানে ইন্ডিয়ার পাশে বাংলাদেশকে দেখাচ্ছে এবং পাশে লেখা ” 1971, India created Bangladesh”। এটা দেখার পর বুকে বাংলাদেশ লেখা ছেলেটা ইন্ডিয়ার পায়ে ফুল দিয়ে প্রণাম করে চলে যায়।

রোববার ভারত থেকে ইউটিবে আপলোড করা ‘মউকা মউকা’ শীর্ষক ভিডিওটি দেখে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখায় বাংলাদেশী প্রযুক্তি প্রজন্ম। আর তাদের তীব্র প্রতিবাদের মুখে ২৪ ঘণ্টার মধ্যে ‘নীতিগত’ কারণ দর্শিয়ে সোমবার বাংলাদেশ সময়  পৌনে একটায় মুক্তিযুদ্ধ নিয়ে কটাক্ষ করে নির্মিত ভিডিও ক্লিপটি সরিয়ে নিয়েছে উইটিউব কর্তৃপক্ষ।

বাংলাদেশ-ভারতের ক্রিকেট খেলাকে সামনে রেখে ভিডিওটি আপলোড করা হয়েছিলো।  আপলোডের পর ভিডিওটির ভিউ সংখ্যা ২,৮৫,০০০ লক্ষ ছাড়িয়ে স্বল্পসময়ে সর্বাধিক আলোচিত ভিডিওর তালিকায় জায়গা করে নেয়।
ফেসবুক পেজ থেকে প্রতিবাদ জানিয়ে এবং ইউটিউবে রিপোর্ট করে এই অসম্মানের জবাবে  ‘টাইগার ক্রিকেট থ্রিডি’ নামে একটি ভিডিও ফুটেজ তৈরি করেছে কিছু তরুণ। সেখানে বাংলাদেশের ক্রিকেট দলের কাছে ভারতের দলের হারের দৃশ্যগুলো তুলে ধরা হয়েছে। বিশেষ করে ২০০৭ সালের বিশ্বকাপ ও ২০১২ সালের এশিয়া কাপের। আগামী ১৯ মার্চ অনুষ্ঠেয় ভারত-বাংলাদেশ ক্রিকেট যুদ্ধে বাংলাদেশ দলের শুভকামনা করে ফেসবুকের মাধ্যমে খুব দ্রুত সরিয়ে পড়ছে ভিডিওটি।

আর ইউটিউব থেকে সরিয়ে ফেলার পর থেকে প্রতিবাদে ফেসবুকে শেয়ার ও  আপলোড করা ‘মউকা মউকা’ ভিডিওটি ডিলিট করে দিতে শুরু করেছেন  বাংলাদেশের প্রযুক্তি প্রজন্ম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ