• শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৪:৫৭ অপরাহ্ন |

প্রথমবারের মতো জাপান সফরে মিশেল ওবামা

miseআন্তর্জাতিক ডেস্ক: মর্কিন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মিশেল ওবামা আজ বুধবার বিকালে প্রথমবারের মতো জাপান সফরে গেছেন। নারী শিক্ষার গুরুত্ব তুলে ধরাই তার এ সফরের উদ্দেশ্য। ফার্স্ট লেডি যুক্তরাষ্ট্রের একটি সরকারি বিমানে হলুদ বর্ণের পোশাকে যাত্রা করবেন। তার এ সফরে প্রেসিডেন্ট বারাক ওবামা তার সঙ্গে থাকছেন না। গত পাঁচদিন আগে ওবামা কম্বোডিয়া সফরে গেছেন। ফার্স্ট লেডি জাপানের প্রধানমন্ত্রী সিনজো অ্যাবে ও তার স্ত্রী আকি’র সঙ্গে পৃথক বৈঠক করবেন। উন্নয়নশীল দেশে মেয়েদের স্কুলে যাওয়ার গুরুত্ব নিয়ে বৈঠকে আলোচনা করবেন।
শুক্রবার তিনি পর্যটকদের আকর্ষণীয় স্থান কিয়োটো সফর করবেন। সেখানে তিনি ১২০০ বছরের পুরোণো কিয়োমিজো বৌদ্ধমন্দির পরিদর্শন করবেন। একই দিনে তিনি ওসাকা থেকে কম্বোডিয়ায় যাত্রা করবেন। গত বছর এপ্রিল মাসে বারাক ওবামা জাপান সফর করেন। কন্যা স্কুলে থাকায় ওই সফরে তার স্ত্রী সঙ্গে ছিলেন না।
পক্ষান্তরে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন বুধবার বিকালে টোকিও ইউনিভার্সিটিতে এসে এক আলোচনা সভায় প্রয়াত প্রেসিডেন্ট জন এফ কেনেডি স্মরণে তার হত্যার দায় নিয়ে এক বক্তব্য দিবেন। অনুষ্ঠানে আবে ও জাপানে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদুত কেরোলিন কেনেডি উপস্থিত থাকবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ