• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ১১:৫৯ অপরাহ্ন |

শিক্ষাক্ষেত্রে চলমান অগ্রগতি অব্যাহত রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

hasinaসিসি নিউজ: দেশের শিক্ষাক্ষেত্রে চলমান অগ্রগতি অব্যাহত রাখতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সব শিশুকে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি ও নিরক্ষরমুক্ত বাংলাদেশ গড়ার প্রতিশ্রুতি বাস্তবায়ন-সংক্রান্ত জাতীয় টাস্কফোর্সের প্রথম সভায় তিনি এ নির্দেশ দেন।

প্রধানমন্ত্রী ও ট্রাস্কফোর্সের উপদেষ্টা শেখ হাসিনার সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার, বিজ্ঞানবিষয়ক প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান, পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহদুর উ শৈ সিংসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পরে এ বিষয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী সাংবাদিকদের অবহিত করেন।

সভায় শিক্ষার অগ্রগতির তুলনামূলক চিত্র তুলে ধরে বলা হয়, প্রাথমিকে ভর্তির হার বেড়েছে। একই সঙ্গে কমে এসেছে ঝরে পড়ার হারও।

প্রেস সচিব জানান, বর্তমানে প্রাথমিকে ভর্তির হার ৯৭ দশমিক ৭, যা ২০০৯ সালে ছিল ৯৩ দশমিক ৯। অন্যদিকে ২০১৪ সালে প্রাথমিকে ঝরে পড়ার হার ছিল ২০ দশমিক ৯, যা ২০০৯ সালে ছিল ৪৫ দশমিক ১।

শিক্ষাক্ষেত্রে এ অগ্রগতি সম্ভব হয়েছে শিক্ষার সুযোগ সম্প্রসারণ, জাতীয় শিক্ষানীতির অনুমোদন, ২৬ হাজার ১৯৩ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে জাতীয়করণ করা, ১ লাখ ৩ হাজার ৮৪৫ জন শিক্ষকের চাকরি সরকারীকরণসহ নতুন করে ১ লাখের বেশি শিক্ষক নিয়োগের ফলে।

এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষাসহায়ক পরিবেশ সৃষ্টি ও স্যানিটেশন ব্যবস্থান উন্নয়ন, বিশেষ করে মেয়েদের জন্য আলাদা স্যানিটেশন ব্যবস্থা ছেলেমেয়েদের ভর্তি বাড়ার কারণ হিসেবে উল্লেখ করা হয়।

ঝরে পড়া কমে আসার ক্ষেত্রে মিড ডে মিল ব্যবস্থার সুফল তুলে ধরে প্রধানমন্ত্রী এটিকে অব্যাহত রাখার কথা বলেন। একই সঙ্গে তিনি মিড ডে মিলে খাবারের ধরন স্থানীয়ভাবে নির্ধারণ করার পাশাপাশি স্থানীয়ভাবে এজন্য ফান্ড তৈরিরও পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

এদিকে পার্বত্য এলাকার স্কুলগুলো অনেক দূরে দূরে হওয়ায় সেখানকার ১০টি স্কুলকে ইতিমধ্যে আবাসিক করা হয়েছে। পর্যায়ক্রমে অন্য স্কুলগুলোকেও আবাসিক করা হবে বলে সভায় উল্লেখ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ