• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫৭ অপরাহ্ন |
শিরোনাম :

দিনাজপুর শিক্ষা বোর্ডে ২০১৫ সালে এইচএসসি পরীক্ষার্থী ৯০৩৮১

Dinajpur Education Bordমাহবুবুল হক খান, দিনাজপুর : আগামী ১ এপ্রিল অনুষ্ঠিতব্য দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২০১৫ সালের এইচএসসি পরীক্ষায় ৯০ হাজার ৩৮১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ৪৭ হাজার ৩৯৯ জন ছাত্র ও ৪২ হাজার ৯৮২ জন ছাত্রী। রংপুর বিভাগের ৮টি জেলার ৫৮৭টি কলেজের ১৮২টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।
দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ তোফাজ্জুর রহমান জানান, এই বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় এবার রংপুর বিভাগের ৮টি জেলার ৫৮৭টি কলেজের ৯০ হাজার ৩৮১জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ৪৭ হাজার ৩৯৯ জন ছাত্র ও ৪২ হাজার ৯৮২ জন ছাত্রী।
বিজ্ঞান বিভাগে ১৯ হাজার ৫২৪ জন পরীক্ষার্থীর মধ্যে ১২ হাজার ৮৮ জন ছাত্র ও ছাত্রী ৭ হাজার ৪৩৬ জন। মানবিক বিভাগের ৫৫ হাজার ৪৩৩ জন পরীক্ষার্থীর মধ্যে ২৪ হাজার ৪০৪ জন ছাত্র ও ছাত্রী ৩১ হাজার ২৯ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৫ হাজার ৪২৪ জন পরীক্ষার্থীর মধ্যে ১০ হাজার ৯০৭ জন ছাত্র ও ছাত্রী ৪ হাজার ৫১৭জন।
জেলা ভিত্তিক পরীক্ষার্থীর মধ্যে রংপুর জেলার ১৭ হাজার ৩৪৮ জন, গাইবান্ধায় ১১ হাজার ৩০৫ জন, নীলফমারীতে ১০ হাজার ৩৮০ জন, কুড়িগ্রামে ১০ হাজার ৭৭১ জন, লালমনিরহাটে ৬ হাজার ৬০১ জন, দিনাজপুরে ১৭ হাজার ৬৫৫ জন, ঠাকুরগাঁওয়ে ৯ হাজার ৫০৮ জন ও পঞ্চগড় জেলায় ৬ হাজার ৮১৩ জন পরীক্ষার্থী এবারের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।
শিক্ষা বোর্ড আরো জানায়, ৯০ হাজার ৩৮১ জন পরীক্ষার্থীর মধ্যে ৬৯ হাজার ৮৩৬ জন নিয়মিত পরীক্ষার্থী, ১৯ হাজার ৯১২ জন অনিয়মিত, জিপিএ উন্নয়ন ৫১৭ জন ও প্রাইভেট পরীক্ষার্থী ১১৬ জন। এছাড়া ১ বিষয়ে ১১ হাজার ৩৯৫ জন, ২ বিষয়ে ৫ হাজার ২২ জন ও সকল বিষয়ে ৭৩ হাজার ৯৬৪ জন পরীক্ষার্থী এবারের পরীক্ষায় অংশগ্রহণ করবে।
পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান জানান, শান্তিপূর্ণ ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য বোর্ডের পক্ষ থেকে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কোন প্রকার হরতাল-অবরোধ না থাকলে যথা সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বোর্ড কর্তৃপক্ষ জানায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ