• সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ১১:১১ অপরাহ্ন |
শিরোনাম :
খানসামায় ডলার প্রতারক চক্রের হোতা পুলিশের এএসআই জনতার হাতে আটক সৈয়দপুরে পূর্ব শক্রতার জেরে যুবককে হত্যা চেষ্টার অভিযোগ ট্রেনের ভাড়া বাড়ানো হতে পারে : রেলমন্ত্রী জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে জাপার দুইদিনের কর্মসূচি প্রেমিকাকে রেললাইনের ধারে দাঁড় করিয়ে ট্রেনের নিচে প্রেমিকের ঝাপ ফুলবাড়ীতে কোরিয়ান মেডিকেল টিমের ফ্রি চিকিৎসা ক্যাম্প উদ্বোধন বিয়ের দাবিতে চাচার বাড়িতে ভাতিজির অনশন সৈয়দপুর খাদ্য গুদাম শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার খানসামায় ট্রাক ও পিকআপের মুখোমুখি সংঘর্ষে নিহত ১ পাঁচ বছরেও শেষ হয়নি ১৭৫ মিটার সেতুর কাজ: ভোগান্তি লক্ষাধিক মানুষের

ইয়েমেনে মসজিদে আত্মঘাতী বোমা হামলা : নিহত ১৩০

mosআন্তর্জাতিক ডেস্ক :  ইয়েমেনের দুটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ১৩০ জন নিহত হয়েছেন। এ সময় বহু লোক আহত হওয়ার পর রাজধানীর হাসপাতালগুলোতে রক্তের জন্য হাহাকার শুরু হয়েছে। গতকাল শুক্রবারের জুম্মা নামাজের সময় চালানো এ হামলায় হুতি গোষ্ঠীর অন্যতম ধর্মীয় নেতা আল-মুরতাদা বিন জায়েদ আল-মাহাতওয়ারি নিহত হয়েছেন। হামলার পরপরই শহরের হাসপাতালগুলোতে আহতদের ভিড় জমে।
এদিকে আল-কায়েদার সাথে সম্পৃক্ত যোদ্ধারা ইয়েমেনের দক্ষিণাঞ্চলের আল-হুতা শহরের নিয়ন্ত্রণ নিয়েছে বলে জানা যাচ্ছে। চিকিৎসা দিতে গিয়ে হাসপাতালগুলোতে এখন রক্তের জন্য হাহাকার চলছে বলে জানিয়েছেন হুতিদের একজন নেতা লাওয়াই আল-শামি। তিনি জানান, একজন আত্মঘাতী বোমা হামলাকারী নিজের বিস্ফোরণ ঘটিয়ে দেবার পর, মানুষ যখন সেটি নিয়েই হতভম্ব, তখন সেই সুযোগে ২য় হামলাকারী মসজিদের ভেতরে প্রবেশ করে।
গণমাধ্যম সূত্রে জানা যায়, শরীরের সঙ্গে বিস্ফোরক পেঁচিয়ে নিরাপত্তারক্ষীদের চোখ ফাঁকি দিয়ে ইয়েমেনের রাজধানী সানা’র দুইটি মসজিদে ঢুকে বিস্ফোরণ ঘটায় ৪ জন আত্মঘাতী। অন্য আরেকজন আত্মঘাতী ইয়েমেনের উত্তরের শহর সাদা’র একটি মসজিদকে লক্ষ করে বোমা হামলা করলেও সেখানে শুধু ওই আত্মঘাতীই নিহত হয়েছেন।
অপরদিকে ইয়েমেনের মসজিদে হামলার দায় স্বীকার করে নিজেদের টুইটার একাউন্টে এক বার্তা দিয়েছে ইসলামিক স্টেট। যদি তাদের এ দাবী সত্য হয়, তাহলে ইয়েমেনে এটিই হবে ইসলামিক স্টেট-এর প্রথম কোনও হামলা। ইয়েমেন আল-কায়েদার শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত। তবে সম্প্রতি সেখানে ইসলামিক স্টেট-ও আধিপত্য বিস্তার করতে শুরু করেছে। গত নভেম্বরে ইয়েমেনে একটি শাখা চালু করেছে ইসলামিক স্টেট। বদর ও আল-হাশুশ নামে যে দুইটা মসজিদে হামলা করা হয়েছে সেগুলো শিয়া মুসলিম বিদ্রোহী জনগোষ্ঠীর প্রার্থনা স্থল ‘হুতি’ নামে পরিচিত ছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ