• শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৮:১৫ পূর্বাহ্ন |

ধানের দাম কমে যাওয়ায় হতাশ ফুলবাড়ীর চাষী ও ব্যবসায়ীরা

Danফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি : হরতাল অবরোধের কারণে গত ২মাসে ধানের বাজার মূল্য মনপ্রতি ১০০ থেকে ১৫০ টাকা কমে যাওয়ায় চলতি বোরো মৌসুমে উৎপাদন খরচ মেটানোর চিন্তায় হতাশ হয়ে পড়েছেন ফুলবাড়ীর বোরো চাষী ও ব্যবসায়ীরা। ২মাস আগেও ফুলবাড়ীর হাট বাজারে আমন ধানের মনপ্রতি মূল্য ছিল ৭৫০ থেকে ৭৮০টাকা। কিন্তু হরতাল অবরোধে বাহির থেকে ক্রেতা না আসায় এবং স্থানীয় ব্যবসায়ীরা ট্রাকযোগে অন্যান্য জেলা গুলোতে ধান পাঠাতে না পারায় বর্তমানে ফুলবাড়ীর বাজার গুলোতে আমন ধানের দাম কমে মনপ্রতি ৬০০থেকে ৬৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। ফলে কম মূল্যে ধান বিক্রি করে বোরো আবাদের জন্য ডিজেল, সারসহ অন্যান্য খরচ মেটাতে হিমশিম খেতে হচ্ছে কৃষকদের।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলায় ১০ হাজার ৭’শ হেক্টর জমিতে বোরো চাষ করা হয়েছে। উৎপাদন ব্যয় মেটানোর জন্য অধিকাংশ কৃষককেই উৎপাদিত কৃষি পণ্যের উপর নির্ভর করতে হয়। মৌসুমের শুরুতে ধানের দাম থাকায় কৃষকদের সমস্যা না হলেও বর্তমানে দাম কমে যাওয়ায় বিপাকে পড়েছেন তারা ।
উপজেলার কুরুসা ফেরুসা গ্রামের কৃষক ওহাব আলী গজের কুটি গ্রামের নান্টু মিয়া কবির মামুদ গ্রামের জাকারিয়া মিয়া,সদর ইনিয়নের চন্দ্রখানা গ্রামের আবদুল বাতেন সরকার জানান, আমরা কৃষি নির্ভর মানুষ ,এক ফসল বিক্রি করে আরেক ফসলের চাষাবাদ করি। কিন্তু ধানের দাম কমে যাওয়ায় চলতি মৌসুমের আরও এক মাস বাকি থাকতেই বোরো আবাদের খরচ মেটাতে গোলার ধান প্রায় শেষ।বাকি সময় কিভাবে পার হবে তা নিয়ে চিন্তায় আছি।
উপজেলার ধান ব্যবসায়ী আমিনুল ইসলাম, মোহাম্মদ আলী, হজরত আলী, মনছের আলী জানান, অন্যান্য জেলার মিল,চাতাল কিংবা ধান ব্যবসায়ীরা ধান নিচ্ছেন না । তাছাড়া হরতালের কারণে ট্রাক ভাড়া বেড়ে যাওয়ায় ব্যবসা বন্ধ রেখে বসে আছি।
উপজেলা কৃষি অফিসার মাহাবুবুর রশিদ জানান, বাজারে আমন ধানের দাম কমে যাওয়ায় কৃষকরা কিছুটা সমস্যায় পড়েছে। তথাপিও বোরোর ফলন লক্ষ্যমাত্রা অতিক্রম করবে এমনিই আশা করছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ