• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৯:১১ পূর্বাহ্ন |

তথ্য প্রযুক্তির মাধ্যমে সরকার  ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়ন করেছেন

m p (1)চাঁদপুর প্রতিনিধি: চাঁদপুরে পাঁচ দিনব্যাপি ডিজিটাল উদ্ভাবনি মেলার সফল সমাপ্ত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে চাঁদপুর ষ্টেডিয়ামের ভিআইপি প্যাভিলিয়নের হল রুমে পাঁচ দিনব্যাপি  ডিজিটাল উদ্ভাবনি  মেলা শুরু হয়েছিলো ১৮ মার্চ।। রোববার বিকাল ৫  টায় সমাপনি অনুষ্ঠানে সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডাঃ দিপুু মনি এমপি  প্রধান অতিথির বক্তব্য রাখেন

তিনি বক্তব্যে বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয় বাস্তভ ভিশন টুয়েন্টি টুয়েন্টি ওয়ান এখন আর শ্লোগানে নয় বাস্তবে।  তথ্য প্রযুক্তির মাধ্যমে জন নেত্রী শেখ হাছিনা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করেছেন। নির্বাচনি ইশতেহারে নানা প্রতিশ্রƒতি দিয়ে থাকে, যা সব সময় পূরন হয়না। ১৯৪৯ সালে আওয়ামীলীগ প্রতিষ্ঠিত হওয়ার পর দলটি যা প্রতিষ্ঠিত দিয়েছে তা বাস্তবায়ন করেছে। ৫০ এর দশকে ও স্বাধিনতার পর আমাদের ক্ষমতা কেড়ে নেওয়া হয়েছিলো। রাষ্ট্রভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ হয়েছিলৈা আওয়ামীলীগের নেতৃত্বে। তিনি আরো বলেন আমি দিনের কর্মব্যাস্ততার পরেও ইন্টানেটের মাধ্যমে অনেক কিছ’ই দেখেছি ও বিশ্বের খোজ খবর নিয়েছি। এতে করেই বুঝা যায় পৃথিবী এখন আমাদের হাতের মুঠোয়। এ ডিজটাল উদ্ভাবনি মেলায় দাড়িয়ে আমি স্মরন করছি শেখ হাছিনাকে আর শ্রদ্ধা জানাই যার জন্ম না হলে এদেশ স্বাধিন হতোনা, সেই জাতীরপিতা শেখ মজিবুর রহমান ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের। তথ্য প্রযুক্তি একজন মানুষকে ইনফর্ম মানুষ হিসেবে যোগাযোগ স্থাপন করে নিজেকে দক্ষ করে গড়ে তুলতে পারে।  আজকের বাংলাদেশে সকাল থেকে রাতে ঘুনাম যাওয়া পর্যন্ত তথ্য প্রযুক্তি আমাদের এগিয়ে নিয়ে যাচ্ছে আগে লাইব্রেরীতে গিয়ে বই দেখে তথ্য সংগ্রহ করতে হতো। কিন্তু এখন মোবাইল থেকে ইন্টারনেট সার্স কর্ েআমরা তথ্য পেয়ে থাকি। এ তথ্য প্রযুক্তির মাধ্যমে আমাদের সন্তানেরা শিক্ষা গ্রহন করতে পারছে। তত্য প্রযুক্তিতে নিত্য সঙ্গি করে এদেশকে সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে ভুমিকা রাখবে। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)মোঃ নূরুল্লাহ নূরীর সভাপতিত্বে ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সাদিয়া জেরিনের পরিচালনায় সমাপনি অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পুলিশ সুপার মোঃ আমির জাফর, সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডাঃ দিপুু মনি এমপির একান্ত সচিব শাহিনুর শাহিন খান, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শাহ মোহাম্মদ মাকছুদুল আলম,প্রেস ক্লাবের সাধারন সম্পাদক রহিম বাদশা, চাঁদপুর কম্পিউটার সমিতির সভাপতি ফিরোজ আহমেদ সুমন।  পরে কুইজ প্রতিযোগীতার বিজয়ী ছাত্রছাত্রী ও  ডিজিটাল উদ্ভাবনি  মেলায় অংশগ্রহনকারি প্রতিষ্ঠানগুলো এবং তথ্যসেবা কেন্দ্র, যেসব বিদ্যালয়ে মাল্টিমিডয়া ক্লাশ সফলভাবে হচ্ছে তাদের মাঝে পুরষ্কার ও সনদ বিতরন করা হয়। সমাপনি অনুষ্ঠানের প্রথমে প্রধান অতিথি ডাঃ দিপু মনি এমপি মেলার সকল ষ্টল গুলো পরিদর্মন করেন। এ সময় চাঁদপুর কম্পিউটার সমিতির সভাপতি ফিরোজ আহমেদ সুমন ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবুর নেতৃত্বে পৃথকভাবে প্রধান অতিথি ডাঃ দিপু মনি এমপি কে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

সমাপনি অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন, বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোশারফ হোসেন, জেলা মৎস্য ও প্রাণী সম্পাদ কর্মকর্তা সাহাবুাদ্দন মিয়া, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবু, পুরান বাজার ডিগ্রী কলেজের অধ্যক্ষ দেলোয়র আহমেদ,নির্বাহী ম্যাজিষ্ট্রেট সঞ্জয় কুমার মোহন্ত,রাজিবুল ইসলাম খান প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ