• শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৫:০১ অপরাহ্ন |

শিশু ও অন্তঃসত্ত্বাদের চিকিৎসায় আড়াই হাজার কোটি টাকার প্রকল্প

Shisuসিসি নিউজ: গ্রামে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে দরিদ্র শিশু ও অন্তঃসত্ত্বাদের চিকিৎসা সেবা দিতে আড়াই হাজার কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করেছে সরকার। বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় ‘ইনকাম সাপোর্ট ফর দ্য পুওরেস্ট’ প্রকল্পের আওতায় স্বাস্থ্য ও স্থানীয় সরকার মন্ত্রণালয় এ প্রকল্প বাস্তবায়ন করবে।

সোমবার দুপুরে সচিবালয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এ বিষয়ে উভয় মন্ত্রণালয়ের মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমসহ দুই মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ। আগামী ১ এপ্রিল থেকে এ প্রকল্পের কার্যক্রম শুরু হবে। চলবে ২০২০ সালের জুন পর্যন্ত।

প্রকল্পে ব্যয় হবে দুই হাজার ৩৭৭ কোটি ৮০ লাখ টাকা। এতে সরকার দেবে ৩৭ কোটি ৮০ লাখ টাকা। প্রকল্প ঋণ (আইডিএ) দুই হাজার ৩০০ কোটি ৪০ লাখ টাকা।

এর আগে স্থানীয় সরকার বিভাগ বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) সহযোগিতায় ‘পাইলটিং ক্যাশ ট্রান্সফার ফর হিউম্যান ডেভেলপমেন্ট থ্রো লোকাল গভর্নমেন্ট’ শীর্ষক কারিগরি সহায়তা প্রকল্প বাস্তবায়ন করে।

‘ইনকাম সাপোর্ট ফর দ্য পুওরেস্ট’ শীর্ষক প্রকল্পের আওতায় প্রথম দুই সন্তানের জন্য শর্তসাপেক্ষে টাকা পাবেন অন্তঃসত্ত্বা মা এবং ৫ বছরের কম বয়সি সন্তানের মায়েরা।

দেশের সাত জেলার ছয় লাখ মা এ প্রকল্পের সুবিধা পাবেন। জেলাগুলো হচ্ছে- গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, জামালপুর, ময়মনসিংহ এবং শেরপুর। এসব জেলার ৪২টি উপজেলার ৪৪৩টি ইউনিয়নে এ প্রকল্প পরিচালিত হবে।

বাংলাদেশ প্রোভার্টি ডাটাবেজের (বিপিডি)ভিত্তিতে মায়েদের নির্বাচন করা হবে। তবে দুই সন্তানের বেশি সন্তান নিলেও এ প্রকল্পের সুবিধা পেতে কোনো সমস্যা হবে না।

প্রকল্প প্রোফাইল থেকে জানা গেছে, অন্তঃসত্ত্বা নারীরা গর্ভকালে চার বার স্বাস্থ্য পরীক্ষার জন্য প্রতি বার ২০০ টাকা করে নগদ অর্থ পাবেন। ০-২৪ মাস বয়সী শিশুদের প্রতি মাসে গ্রোথ পরীক্ষার জন্য প্রতি বার পাবেন ৫০০ টাকা করে। ২৫-৬০ মাস বয়সী শিশুদের প্রতি তিন মাস পর গ্রোথ পরীক্ষার জন্য প্রতি বার পাবেন এক হাজার টাকা করে। অন্তঃসত্ত্বা নারী ও মায়েদের জন্য প্রতি মাসে শিশুর পুষ্টি ও উন্নত শিক্ষা সংক্রান্ত কর্মশালায় অংশগ্রহণের জন্য প্রতি বার পাবেন ৫০০ টাকা করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ