• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:১৯ পূর্বাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

খানসামায় বিশ্ব যক্ষ্মা দিবসে র‌্যালি ও আলোচনা সভা

Khansama news (TB) 24.03.15খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের খানসামায় বিশ্ব যক্ষ্মা দিবসে ‘যক্ষ্মা খুঁজবো ঘরে ঘরে, সুস্থ করবো চিকিৎসা করে’ প্রতিপাদ্য বিষয় নিয়ে একটি র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার নেতৃত্বে বেলা ১১টায় পাকেরহাট হাসপাতাল চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে। পরে উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা. মোহাম্মদ সিরাজুল ইসলামের সভাপতিত্বে যক্ষ্মা বিষয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় পরিচালিত ব্র্যাক ও ল্যাম্ব হাসপাতালের সহযোগিতায় অনুষ্ঠিত যক্ষ্মা দিবস উদ্যাপন অনুষ্ঠানে স্বাস্থ্য কমপ্লেক্সের ডিএসএফ প্রকল্পর কোয়ালিটি ম্যানেজার ডা. মো: নুরুল ইসলাম, ব্র্যাকের স্বাস্থ্য প্রকল্পের উপজেলা কর্মকর্তা এটিএম রোমান প্রমুখ মাইক্রোব্যাকটেরিয়া টিউবারকুলোসিস নামক জীবাণুর মাধ্যমে ছড়ানো যক্ষ্মা রোগ সম্পর্কে বিশদ আলোচনা করেন। এ সময় স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. মো: কামাল হোসেন, হেলথ ইন্সপেক্টর আব্দুস সামাদ, স্যানাটারি ইন্সপেক্টর আবু তালেব, বেসরকারি উন্নয়ন সংস্থা লুথারেন এইড টু মেডিসিন অব বাংলাদেশ (ল্যাম্ব)’র যক্ষ্মা প্রকল্প’র ল্যাব টেকনিশিয়ান রণজিৎ চন্দ্র, কমিউনিটি ফ্যাসিলিটেটর তুষার কান্তি ও ফিল্ড ফ্যাসিলিটেটর গোলাম মোস্তফাসহ উপজেলা হাসপাতাল ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে দায়িত্বরত বিভিন্ন স্তরের কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, উপজেলার ছয়টি ইউনিয়নে গত বছর মার্চ থেকে এ পর্যন্ত ৮৭ জন যক্ষ্মা আক্রান্ত ব্যক্তিকে খুঁজে পাওয়া গেছে। বর্তমানে তারা চিকিৎসাধীন রয়েছে এবং বিগত বছরে পাওয়া যক্ষ্মা আক্রান্ত ব্যক্তিরা শত ভাগ সুস্থতা লাভ করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ