• সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১০:০০ অপরাহ্ন |

অবৈধ অস্ত্র উদ্ধার ও সন্ত্রাসী ধরতে নির্দেশ ইসির

ECঢাকা: আসন্ন তিন সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে অবৈধ অস্ত্র উদ্ধারসহ সন্ত্রাসীদের তালিকা করে গ্রেফতারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্দেশনাটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদর দপ্তরসহ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে পাঠানো হয়েছে।
ইসির উপ-সচিব সামসুল আলম স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়েছে, ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য বেআইনি অস্ত্র উদ্ধার অভিযান জোরদার করতে হবে। এছাড়া চিহ্নিত সন্ত্রাসীদের তালিকা করে গ্রেফতারের জন্য নিতে হবে প্রয়োজনীয় ব্যবস্থা।
এদিকে সংখ্যালঘু ও নারী ভোটারদের নিরাপত্তা জোরদারের নির্দেশও দিয়েছে ইসি। সংখ্যালঘু ও নারী ভোটাররা যেন নির্ভয়ে এবং নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে তা প্রচার করার কথা বলেছে ইসি।
এছাড়া ভিজিল্যান্স ও অবজারবেশন টিম, মনিটরিং টিমসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী সেল গঠনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে ওই নির্দেশনায়।

ভিজিল্যান্স ও অবজারবেশন টিম

এই টিম নির্বাচনী এলাকায় আচরণবিধি লঙ্ঘন হচ্ছে কি-না তা সরেজমিন পরিদর্শন করবে। এছাড়া বিধি ভঙ্গকারীর বিরুদ্ধে মামলা করাসহ রিটার্নিং কর্মকর্তার মাধ্যমে প্রতি তিন দিন পরপর পর্যবেক্ষণ প্রতিবেদন ইসিতে দাখিল করবে। রিটার্নিং কর্মকর্তার নেতৃত্বে গঠন হতে যাওয়া এই টিমে বিভাগীয় ম্যাজিস্ট্রেটসহ সহকারী রিটার্নিং কর্মকর্তাও দায়িত্ব পালন করবেন।

নির্বাচন মনিটরিং টিম

রিটার্নিং কর্মকর্তার নেতৃত্বে প্রার্থীদের প্রতিনিধি বা নির্বাচনী এজেন্টের সমন্বয়ে এই টিম গঠন করা হবে। এতে অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা বা সহকারী রিটার্নিং কর্মকর্তা সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। নির্বাচন মনিটরিং টিম প্রতি সাত দিন পরপর প্রার্থীদের আচরণ বিধি প্রতিপালনের প্রতিবেদন ইসিকে অবহিত করবে।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী সেল

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্টদের নিয়ে এই সেল গঠন করবে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী সেল পরিস্থিতি অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে ইসিকে অবহিত করবে।
এ বিষয়ে ইসির উপ-সচিব সামসুল আলম বাংলানিউজকে বলেন, নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টির জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা পাঠানো হয়েছে। সংশ্লিষ্ট পুলিশ সুপার ও ওসিদের সঙ্গে আলোচনা করে আইন-শৃঙ্খলারক্ষারী সংস্থাগুলো তাদের কর্মপরিকল্পনা ঠিক করবে।
আগামী ২৮ এপ্রিল তিন সিটি নির্বাচনের ভোটগ্রহণ করবে ইসি। ২৯ মার্চ মনোনয়নপত্র দাখিলের শেষ দিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ