• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০১:১৫ পূর্বাহ্ন |
শিরোনাম :
ছত্তিশগড়ে নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষ, শীর্ষ মাওবাদী নেতাসহ নিহত ২৯ হাতি দিয়ে চাঁদাবাজির দায়ে দুই যুবককে ৬ মাসের কারাদণ্ড খানসামায় ৩৫ শতক জমির পটল গাছ উপড়ে দিলো দূর্বৃত্তরা ফুলবাড়ীতে বৈশাখী মঞ্চে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলেন পৌর মেয়র নীলফামারীতে প্রতিবন্ধী নারীকে ধর্ষণের অভিযোগে ৬ ব্যক্তি কারাগারে নুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা উপজেলা পরিষদ নির্বাচন: প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাঁর ভাইসহ তিনজনকে অপহরণ ইরানের ওপর মার্কিন হামলার অনুমতি দিচ্ছে না উপসাগরীয় দেশগুলো নদীতে গোসলে নেমে নিখোঁজ ২ ভাইয়ের লাশ উদ্ধার পদ্মা নদীতে গোসলে নেমে নিখোঁজ ২ শিশু

ভারতরত্ন পেলেন অটল বিহারী বাজপেয়ী

timthumbআন্তর্জাতিক ডেস্ক: এবার বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের দেশ ভারতের সর্বোচ্চ বেসামরিক পদক ভারতরত্ন পেলেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। শুক্রবার আনুষ্ঠানিকভাবে তাকে এ উপাধিতে ভূষিত করা হয়। দেশটির নয়াদিল্লিতে বাজপেয়ীর বাড়িতে গিয়ে তার হাতে এ পদক তুলে দেন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সাধারণত রাষ্ট্রপতির কার্যালয়ে এ পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হলেও, বাজপেয়ীর শারীরিক অবস্থা বিবেচনায় তার বাড়িতেই এ আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি সভাপতি অমিত শাহ, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং ও কেন্দ্রীয় মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্যরা।
অটল বিহারী বাজপেয়ী ১৯৯৬ থেকে ২০০৪ পর্যন্ত ৩ বার ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। তার শাসনামলে ভারতে পরমাণু কর্মসূচির অগ্রগতিসহ দেশের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ উন্নয়ন সাধিত হয়। ভারত-পাকিস্তানের মধ্যে ভিসা প্রক্রিয়া সহজ করার ক্ষেত্রে তার ভূমিকা উল্লেখযোগ্য। প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকালে অটল বিহারী ভারতে ধর্মনিরপেক্ষ নেতা হিসেবে পরিচিতি পান। ২০০৪ সালের পর থেকে অনেকটা লোকচক্ষুর অন্তরালে আছেন ৯০ বছর বয়সী বাজপেয়ী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ