• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৯:৩৭ পূর্বাহ্ন |

প্রকাশনায় নেই, প্রচারে শীর্ষে!

The_Daily_Amar_Desh-1427632356সিসি নিউজ: প্রকাশনা বন্ধ থাকলেও ‘দৈনিক আমার দেশ’ এবং ‘দৈনিক বর্তমান’ পত্রিকা দুটি প্রচারে শীর্ষে রয়েছে।

রোবাবার দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে এম এ মালেকের তারকা চিহ্নিত লিখিত প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর পক্ষে এ তথ্য জানান সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

মন্ত্রী জানান, জেলা প্রশাসকের কার্যালয় থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বর্তমানে দেশে পত্রিকা এক হাজার ৯৬৭টি।তবে তথ্য মন্ত্রণালয়ের অধীন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর কর্তৃক মিডিয়া তালিকাভূক্ত পত্রিকা ৫০৪টি।

মন্ত্রণালয়ের তালিকাভূক্তির সরণী থেকে দেখা যায়, প্রচারের দিক থেকে মিডিয়া তালিকাভূক্ত সর্বাধিক প্রকাশিত পত্রিকার তালিকার শীর্ষে রয়েছে দৈনিক বাংলাদেশ প্রতিদিন। এরপর দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে দৈনিক প্রথম আলো এবং দৈনিক কালের কণ্ঠ। এর পরেই রয়েছে দৈনিক আমার দেশ।

অন্যদিকে ১২তম অবস্থানে রয়েছে সম্প্রতি বন্ধ হয়ে যাওয়া দৈনিক বর্তমান পত্রিকাটি।

নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য ইসরাফিল আলমের আরেক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রীর পক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী জেলা প্রশাসকের কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুসারে সারা দেশ থেকে প্রকাশিত পত্রপত্রিকার পরিসংখ্যান তুলে ধরেন। এতে দেখা যায়, ঢাকা এবং মফস্বল মিলিয়ে মোট দৈনিক পত্রিকার সংখ্যা ৯০২টি, সাপ্তাহিক ৭৭৮টি, পাক্ষিক ১০২টি, মাসিক ১৬৮টি, দ্বিমাসিক ৩টি, ত্রৈমাসিক ১১টি, ষান্মাসিক ২টি, বার্ষিক ১টি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ