• শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৬:২২ পূর্বাহ্ন |

সংখ্যায় অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচে

aus-newwখেলাধুলা ডেস্ক: রোববার বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে দুই প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। তাসমান সাগরের দুই প্রতিবেশী দেশের শিরোপা লড়াইয়ের আগে পরিসংখ্যানের আলোকে কিছু তথ্য দেখে নেয়া যাক।

১: অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড এর আগে একবার বিশ্বকাপের নকআউট পর্বে মুখোমুখি হয়েছিল। ১৯৯৬ বিশ্বকাপের কোয়ার্টারে নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে উত্তীর্ণ হয় অস্ট্রেলিয়া।

৭: অস্ট্রেলিয়া রেকর্ড সপ্তমবারের মতো বিশ্বকাপের ফাইনাল খেলতে যাচ্ছে। আর কোনো দল তিনবারের বেশি বিশ্বকাপের ফাইনাল খেলতে পারেনি।

১৯৮১: ১৯৮১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ কোনো টুর্নামেন্টের ফাইনাল জিতে নিউজিল্যান্ড। এরপর ১২ বার দুই দল বিভিন্ন টুর্নামেন্টের ফাইনাল খেললেও একবারও জিততে পারেনি কিউইরা।

৩-২: মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা সর্বশেষ পাঁচ ওয়ানডেতে নিউজিল্যান্ডের জয় পরাজয়ের রেকর্ড। মেলবোর্নে ২০০৯ সালে সর্বশেষ ম্যাচেও অস্ট্রেলিয়াকে হারায় কিউইরা।

৫-০: মেলবোর্নে যেকোনো টুর্নামেন্টের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার জয়-পরাজয়ের রেকর্ড ৫-০।

৬: মেলবোর্নে খেলা সর্বশেষ ৬ ওয়ানডেতেই জয় পেয়েছে অস্ট্রেলিয়া। সর্বশেষ ২০১২ সালে শ্রীলংকার কাছে এই মাঠে হেরেছিল অসিরা।

৬৫.৬১: মেলবোর্নে ৬ ইনিংসে অ্যারন ফিঞ্চের ব্যাটিং গড় ৬৫.৬১। দুটি সেঞ্চুরি ও ১টি ফিফটিতে তিনি ৩৯৪ রান করেন। এই মাঠে সর্বশেষ চার ওয়ানডেতে ১৩৫, ৯৬, ২২ ও ১২১ রানের ইনিংস খেলেন ফিঞ্চ।

১০: ২০১৪ সালের অক্টোবরের পর থেকে খেলা ১৯ ওয়ানডেতে ১০টি ফিফটি প্লাস ইনিংস খেলেন স্টিভেন স্মিথ। এই সময় ৪টি সেঞ্চুরি ও ৬টি ফিফটিতে ৬৭.৭৩ গড়ে ১ হাজার ১৬ রান করেন তিনি। অথচ প্রথম ৩৮ ওয়ানডেতে কোনো হাফ সেঞ্চুরির দেখা পাননি স্মিথ।

৩: মেলবোর্নে খেলা সর্বশেষ ৫ ওয়ানডের ৩টিতে ‘ডাক’ মারেন শেন ওয়াটসন। তবে মেলবোর্নে ১৫ ইনিংসে ৩৫.৬৬ গড়ে রান করেছেন। অন্যদিকে এই মাঠে টেস্টে ৭৩.৮৫ গড়ে রান করেন ওয়াটসন।

১৭: বাধ্যতামূলক পাওয়ার প্লেতে চলতি বিশ্বকাপে এই পর্যন্ত ৫৮টি ছক্কা হয়েছে যার ১৭টিই মেরেছেন ব্রেন্ডন ম্যাককালাম। ইনিংসের প্রথম ১০ ওভারের মধ্যেই তিনি এসব ওভার বাউন্ডারি হাঁকান। এবারের বিশ্বকাপে ১৫০ বলে ২০৫.৩৩ গড়ে ৩০৮ রান করেছেন ম্যাককালাম।

২৫.৭১: চলতি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার ওপেনিং জুটি ২৫.৭১ গড়ে রান সংগ্রহ করেছে যেটি তাদের বিশ্বকাপ ইতিহাসের দ্বিতীয় সর্বনিম্ম। ১৯৮৩ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটসম্যানরা ২.৮৩ গড়ে রান করেছিলেন।

১৪: চলতি বিশ্বকাপে ৭৫ ওভার বল করে সর্বোচ্চ ১৪টি মেডেন ওভার নিয়েছেন ট্রেন্ট বোল্ট। এর মধ্যে ২৯৬টি বল ডট দিয়েছেন তিনি। চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত সর্বোচ্চ ২১ উইকেট নিয়েছেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ