• শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৬:২৭ পূর্বাহ্ন |

৪ এপ্রিল আংশিক চন্দ্রগ্রহণ

image_122406_0সিসি ডেস্ক:  আগামী ৪ এপ্রিল চন্দ্রগ্রহণ। তবে বাংলাদেশ থেকে আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে। বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টা ১২ মিনিটে চাঁদ দিগন্তের উপরে ওঠার পর থেকে গ্রহণ শুরু হবে। সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে আংশিক গ্রহণ ও রাত ৮টা ৫৯ মিনিটে উপচ্ছায়া পর্যায় শেষ হবে।
বাংলাদেশে আংশিক চন্দ্রগ্রহণ সংঘটিত হলেও প্রশান্ত মহাসাগর তীরবর্তী অঞ্চল, আলাস্কা ও হাওয়াই থেকে পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে। এবারের চন্দ্রগ্রহণটি ১৩২ সরোজ সিরিজের অন্তর্গত। বাংলাদেশ থেকে পরবর্তী পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে ২০১৮ সালের ২৭ জুলাই।

রোববার অনুসন্ধিৎসু চক্রের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
চন্দ্রগ্রহণের সময় যখন সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী একই সরলরেখায় চলে আসে, তখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে। ফলে পৃথিবী থেকে মনে হয় চাঁদ ধীরে ধীরে ঢেকে যাচ্ছে। চন্দ্রগ্রহণ প্রায় ঘণ্টাকাল স্থায়ী হয়, কারণ চাঁদ ধীরে ধীরে পৃথিবীর ছায়া অতিক্রম করে।
অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান বিভাগের সভাপতি মো. শাহজাহান মৃধা জানান, সূর্যগ্রহণ খালি চোখে দেখা অত্যন্ত ক্ষতিকর হলেও চন্দ্রগ্রহণ খালি চোখে দেখা ক্ষতিকর নয়। চন্দ্রগ্রহণ দেখতে বাইনোকুলার বা টেলিস্কোপ  আবশ্যক নয়, তবে পরিষ্কার তথা ভালোভাবে দেখতে সেগুলোর ব্যবহার করা যেতে পারে। ছবি তোলার জন্য যেকোনো জুম লেন্সসহ ক্যামেরাই যথেষ্ট।
চন্দ্রগ্রহণ পর্যবেক্ষণের জন্য বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্র নানা প্রস্তুতি নিয়েছে। কেন্দ্রীয় ও বৈজ্ঞানিক পর্যবেক্ষণ ক্যাম্পটি অনুষ্ঠিত হবে ঢাকার আফতাবনগর প্রকল্পের উত্তর প্রান্তে। মেঘমুক্ত আকাশ থাকা সাপেক্ষে ক্যাম্প শুরু হবে সন্ধ্যা ৬টা ১২ মিনিটে। গ্রহণ শেষ হওয়া পর্যন্ত পর্যবেক্ষণ ক্যাম্প সবার জন্য উন্মুক্ত থাকবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

চন্দ্রগ্রহণ সম্পর্কিত তথ্যের জন্য অনুসন্ধিৎসু চক্রের কেন্দ্রীয় দপ্তর- ৪৮/১, দক্ষিণ মুগদাপাড়া,ঢাকা-১২১৪, ইমেইল:achokro@gmail.com, www.achokro.org; ফেসবুক:https://www.facebook.com/Anushandhitshuchokro; ফোন:০১৯১৫৯২১৬৬৬, ০১৮১৯৯২৬১৬০ যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

বার্তাপ্রেরক
আমানুল ইসলাম
সভাপতি, কেন্দ্রীয় কমিটি, অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ