• মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০১:৫৭ পূর্বাহ্ন |

আসছে বৈশাখ, বাড়ছে ইলিশের দাম

Eilisঅর্থ-বাণিজ্য ডেস্ক: দরজায় কড়া নাড়ছে বৈশাখ। আবহমানকাল ধরে বাংলায় ঘটা করেই উদযাপন করা হয় পহেলা বৈশাখ। আর পহেলা বৈশাখ উদযাপনের অন্যতম ঐতিয্য হচ্ছে পান্তা-ইলিশ। তাই পহেলা  বৈশাখকে ঘিরে রাজধানীর ইলিশ মাছের বাজারে আগুন লেগেছে। হু হু করে বাড়ছে ইলিশের দাম।মাত্র এক সপ্তাহের ব্যবধানে ইলিশের দাম দ্বিগুণ। পাড়ায় মহল্লায় ফেরী করে বিক্রি হচ্ছে ইলিশ। তবে দাম একেবারেই আকাশ ছোয়া। যারা আগে কিনতে পারেননি তাদের সবাইকে দাম দেখেই পস্তাতে হচ্ছে। দিন দিন দাম আরো বাড়বে। বিক্রেতারা বলছেন, রাজনৈতিক অস্থিরতার কারণে পরিবহণ খরচ দ্বিগুণের বেশি হয়ে গেছে।
বাজার ঘুরে জানা গেছে, কয়েক দিন আগেও এক কেজি ওজনের এক হালি ইলিশের দাম ছিল সাড়ে ৩ হাজার টাকার মধ্যে। ৫০০ গ্রাম থেকে এক কেজির নিচে ওজনের এক হালি ইলিশ ১ হাজার ৬০০ থেকে ২ হাজার টাকার স্থলে বিক্রি হচ্ছে সাড়ে ৩ হাজার থেকে ৪ হাজার টাকায়। ৫০০ গ্রামের নিচে প্রতি হালি ইলিশ বিক্রি হচ্ছে ২ হাজার ৫০০ টাকায়। ৫-৬ দিন আগেও এ আকারের ইলিশ বিক্রি হয়েছে ১ হাজার টাকায়।
কারওয়ানবাজারের ব্যবসায়ী আমিনুল ইসলাম এক হালি ইলিশ মাছের দাম হাঁকেন ১৫ হাজার টাকা। শেষ পর্যন্ত বিক্রি হয় ৮ থেকে সাড়ে ৬ হাজার টাকায়। তিনি বলেন, এই এক হালি মাছের ক্রয়মূল্য ৫ হাজার টাকা। পহেলা বৈশাখকে সামনে রেখে এ ক’দিন ব্যবসা বেশ ভালোই হচ্ছে। তবে মূল ব্যবসাটা হয় পহেলা বৈশাখের ২ দিন আগ থেকে। সে সময় দাম আরও বেড়ে যাবে। এ আশঙ্কায় এখন অনেকেই ইলিশ মাছ কিনছেন বলে তিনি জানান।
শুক্রবার ও শনিবার রাজধানীর কারওয়ান, মিরপুর ১ নম্বর বাজারে দেখা যায়, ব্যবসায়ীরা থরে থরে সাজিয়ে রেখেছেন ইলিশ মাছ। তবে ইলিশ মাছ কিনতে আসা মরিয়া বেগম ও আফজাল হোসেন জানান মাছের দাম প্রচুর। কেনার সাহসই পাচ্ছি না।
পাইকারি মাছ ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ নূরুল হক বলেন, পহেলা বৈশাখ উপলক্ষে বাজারগুলোতে প্রতিদিন কয়েক টন ইলিশ মাছ আসছে। বেচাকেনাও হচ্ছে । তবে রাজনৈতিক অস্থিরতার কারণে পরিবহন খচর বেড়ে গেছে দ্বিগুণ। তাই বিক্রির দামটাও বেড়ে গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ