• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০২:৩৭ পূর্বাহ্ন |

এইচএসসি পরীক্ষা শুরু: দিনাজপুর বোর্ডে পরীক্ষার্থী ৯০৩৮১

Exaনাফিজ মাহমুদ: রাজনৈতিক অস্থিরতার মধ্যেই  আজ বুধবার থেকে সারা দেশে শুরু হলো এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য শিক্ষা মন্ত্রণালয় সব ধরনের প্রস্তুতিও সম্পন্ন করেছে।  মোতায়েন করা হয়েছে ১৪০ প্লাটুন বিজিবি। তবে এ রাজনৈতিক অস্থিরতা ও সিটি করপোরেশন নির্বাচনের মধ্যে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কারণে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে রয়েছে উদ্বেগ-উৎকণ্ঠা।

এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন শিক্ষার্থী। এ সংখ্যা বিগত (২০১৪ সাল) শিক্ষাবর্ষের চেয়ে ৬৭ হাজার ৪৯০ কম। গত শিক্ষাবর্ষে অংশ নিয়েছিল ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী। সর্বমোট অংশগ্রহণকারী পরীক্ষার্থীর মধ্যে আবার ২ লাখ ৩ হাজার ৭৪৬ জন অনিয়মিত ও বিগত শিক্ষাবর্ষে এক বা দুই বিষয়ের অকৃতকার্য শিক্ষার্থীও রয়েছে।

মোট ২ হাজার ৪১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। দেশের বাইরে নতুন দুটিসহ মোট ৭টি কেন্দ্রে ২৪১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। সময়সূচি অনুযায়ী, তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা শেষ হবে ১১ জুন। ব্যবহারিক পরীক্ষা ১৩ জুন শুরু হয়ে শেষ হবে ২২ জুন।

বিগত বছরের তুলনায় এবারের পরীক্ষায় সাধারণ শিক্ষা বোর্ডগুলোর মধ্যে ঢাকায় ২৩ হাজার ৪১১ জন, রাজশাহীতে ৬ হাজার ২৪৮ জন, কুমিল্লায় ৩ হাজার ৪৪৪ জন, দিনাজপুরে ৭ হাজার ৯০৬ জন পরীক্ষার্থী কমেছে। এ ছাড়া মাদ্রাসা বোর্ডে ২৩ হাজার ১৯৭ জন এবং কারিগরি বোর্ডে  ৬ হাজার ৪২২ জন পরীক্ষার্থী কমেছে। অথচ কারিগরি শিক্ষার ব্যাপারে বর্তমান সরকারের উদ্যোগ বেশি। তবে অপর চারটি শিক্ষা বোর্ডে বিগত বছরের চেয়ে পরীক্ষার্থী কিছুটা বেড়েছে। এর মধ্যে যশোর বোর্ডে ১৫৩ জন, চট্টগ্রাম বোর্ডে ২ হাজার ৯৮৪ জন, সিলেট বোর্ডে ১৭৫ জন এবং বরিশাল বোর্ডে ৮৫৯ জন পরীক্ষার্থী বেড়েছে।

এদিকে প্রাথমিক, জেএসসি ও মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও ছাত্রের চেয়ে ছাত্রীসংখ্যা বেড়েছে তিনটি শিক্ষা বোর্ডে। এ বোর্ডগুলো হচ্ছে কুমিল্লা (২ হাজার ৯৬৪ জন), চট্টগ্রাম (১ হাজার ৬৭৭ জন) ও সিলেট (২ হাজার ৪০১ জন)। বিদেশের ৭ কেন্দ্রেও ছাত্রের চেয়ে ছাত্রীসংখ্যা বেশি। এ ছাড়া নিবন্ধিত ২ লাখ ১০ হাজার ২৯৩ জন শিক্ষার্থীও এবারের উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে না।

এবারে  দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২০১৫ সালের এইচএসসি পরীক্ষায় ৯০ হাজার ৩৮১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ৪৭ হাজার ৩৯৯ জন ছাত্র ও ৪২ হাজার ৯৮২ জন ছাত্রী। রংপুর বিভাগের ৮টি জেলার ৫৮৭টি কলেজের ১৮২টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।
দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ তোফাজ্জুর রহমান জানান, এই বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় এবার রংপুর বিভাগের ৮টি জেলার ৫৮৭টি কলেজের ৯০ হাজার ৩৮১জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ৪৭ হাজার ৩৯৯ জন ছাত্র ও ৪২ হাজার ৯৮২ জন ছাত্রী।
বিজ্ঞান বিভাগে ১৯ হাজার ৫২৪ জন পরীক্ষার্থীর মধ্যে ১২ হাজার ৮৮ জন ছাত্র ও ছাত্রী ৭ হাজার ৪৩৬ জন। মানবিক বিভাগের ৫৫ হাজার ৪৩৩ জন পরীক্ষার্থীর মধ্যে ২৪ হাজার ৪০৪ জন ছাত্র ও ছাত্রী ৩১ হাজার ২৯ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৫ হাজার ৪২৪ জন পরীক্ষার্থীর মধ্যে ১০ হাজার ৯০৭ জন ছাত্র ও ছাত্রী ৪ হাজার ৫১৭জন।
জেলা ভিত্তিক পরীক্ষার্থীর মধ্যে রংপুর জেলার ১৭ হাজার ৩৪৮ জন, গাইবান্ধায় ১১ হাজার ৩০৫ জন, নীলফমারীতে ১০ হাজার ৩৮০ জন, কুড়িগ্রামে ১০ হাজার ৭৭১ জন, লালমনিরহাটে ৬ হাজার ৬০১ জন, দিনাজপুরে ১৭ হাজার ৬৫৫ জন, ঠাকুরগাঁওয়ে ৯ হাজার ৫০৮ জন ও পঞ্চগড় জেলায় ৬ হাজার ৮১৩ জন পরীক্ষার্থী এবারের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।
শিক্ষা বোর্ড আরো জানায়, ৯০ হাজার ৩৮১ জন পরীক্ষার্থীর মধ্যে ৬৯ হাজার ৮৩৬ জন নিয়মিত পরীক্ষার্থী, ১৯ হাজার ৯১২ জন অনিয়মিত, জিপিএ উন্নয়ন ৫১৭ জন ও প্রাইভেট পরীক্ষার্থী ১১৬ জন। এছাড়া ১ বিষয়ে ১১ হাজার ৩৯৫ জন, ২ বিষয়ে ৫ হাজার ২২ জন ও সকল বিষয়ে ৭৩ হাজার ৯৬৪ জন পরীক্ষার্থী এবারের পরীক্ষায় অংশগ্রহণ করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ